সরস্বতী পূজা উপলক্ষে ইবিতে ধর্মালোচনা

সরস্বতী পূজা উপলক্ষে ইবিতে ধর্মালোচনা

ছবি : প্রতিনিধি

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ধর্মালোচনা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বেলা ১২টায় রবীন্দ্র-নজরুল কলা ভবনের গ্যালারি কক্ষে এর আয়োজন করে বিশ্ববিদ্যালয় সরস্বতী পূজা উদযাপন পরিষদ।

পূজা উদযাপন পরিষদের সভাপতি ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক ড. ধনঞ্জয় কুমারের সভাপতিত্বে সভায় অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান ও বাংলাদেশ পূজা উদযাপন কেন্দ্রীয় কমিটির সহসভাপতি কনক কান্তি দাস।

এতে বাংলাদেশ পূজা উদযাপন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক নির্মল চ্যাটার্জী ও বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের অধ্যাপক অরবিন্দ সাহা ধর্মালোচনা করেন। এ সময় অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মামুন, আইন বিভাগের অধ্যাপক ড. শাহজাহান মন্ডলসহ বিভিন্ন বিভাগের সনাতন ধর্মাবলম্বী শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

অতিথির বক্তব্যে উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান বলেন, ‘বিদ্যার দেবী স্বরসতীর শিক্ষা সব জায়গায় ছড়িয়ে আছে। সবচেয়ে বড় শিক্ষা হচ্ছে মনুষত্যের শিক্ষা। মনুষত্যের শিক্ষা না নিলে কোন শিক্ষাই শিক্ষা হয়ে উঠে না। মনুষত্যের জায়গা থেকে সবাইকে ভালোবাসতে হবে। যদি কেউ সব ধর্মের এবং সব লিঙ্গের মানুষকে একই চোখে দেখতে না পারে তাহলে তার শিক্ষার কোনো মূল্য নেই। ’

এর আগে সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রের (টিএসসিসি) করিডোরে সরস্বতী পূজার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। এরপর সেখানে দেবী অর্চনা ও পুষ্পাঞ্জলি প্রদান অনুষ্ঠিত হয়। বিদ্যার দেবী সরস্বতীর নিকট শিক্ষার আকুলতা জানিয়ে উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে উৎসবটি উদযাপন করেছেন বিশ্ববিদ্যালয়ের সনাতন ধর্মাবলম্বী শিক্ষক-শিক্ষার্থীরা।