পদ্মা সেতু ৩ হাজার ৯০০ মিটার দৃশ্যমান

পদ্মা সেতু ৩ হাজার ৯০০ মিটার দৃশ্যমান

ছবি: সংগৃহীত

পদ্মা সেতুর জাজিরা প্রান্তের ২৮ ও ২৯ নম্বর পিলারের ওপর বসানো হলো ২৬তম স্প্যান। এই স্প্যানটি বসানোর মধ্য দিয়ে পদ্মা সেতুর ৩ হাজার ৯০০ মিটার দৃশ্যমান হলো। মঙ্গলবার সকাল ৯টা ৫ মিনিটে স্প্যানটি দুই পিলারের ওপর বসানোর কাজ সম্পন্ন হয়।

এর আগে ২১ ফেব্রুয়ারি পদ্মা সেতুতে বসানো হয় ২৫তম স্প্যান। ১৯ দিনের মাথায় বসলো ২৬তম স্প্যান। পদ্মা সেতু প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী মো. আব্দুল কাদের মুরাদ বিষয়টি নিশ্চিত করেছেন।

পদ্মা সেতুর উপসহকারী প্রকৌশলী হুমায়ুন কবির জানান, গতকাল সোমবার (৯ মার্চ) সকাল ৯টার দিকে মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি ৬০০ টন ধারণক্ষমতার 'তিয়ান-ই' ভাসমান ক্রেনে করে জাজিরা প্রান্তের দিকে রওনা দেয়। দুপুর ২টার দিকে জাজিরা প্রান্তের ২৮ ও ২৯ নম্বর পিলারের কাছে পৌঁছায় স্প্যানটি। 

আজ মঙ্গলবার (১০ মার্চ) ভোরে স্প্যানটি পিলারের ওপর ওঠানোর কাজ শুরু হয়। সকাল ৯টা ৫ মিনিটে স্প্যানটি পুরোপুরি বসানোর কাজ সম্পন্ন হয়। এই ধারাবাহিকতা অব্যাহত রেখে স্প্যান বসাতে পারলে আগামী বছরের জুলাই নাগাদ ৪১টি স্প্যান বসানো কাজ শেষ হবে।

হুমায়ুন কবির আরো জানান, পদ্মা সেতুর ৪২টি পিলারের মধ্যে বর্তমানে কাজ সম্পন্ন হয়েছে ৩৯টির। সেতুতে দুই হাজার ৯৫৯টি রেলওয়ে স্ল্যাবের মধ্যে ৬৯০টি বসানো হয়েছে।