ঢাকায় প্রবেশ ও বের হওয়া বন্ধে কড়াকড়ি

ঢাকায় প্রবেশ ও বের হওয়া বন্ধে কড়াকড়ি

ছবিঃ সংগ্রহীত

ঢাকায় প্রবেশ ও বের হওয়া নিয়ে কড়া অবস্থান নিয়েছে পুলিশ। সামাজিক দুরত্ব বজায় রাখতে পুলিশের আইজি ড. মোহাম্মদ জাভেদ পাটোয়ারি ঢাকার বাইরে থেকে ঢাকার ভেতরে প্রবেশ এবং ঢাকা থেকে বাইরে যাওয়া বন্ধ করার জন্য পুলিশকে নির্দেশ দিয়েছেন।

এরপর থেকে হাইওয়ে পুলিশ ও রেঞ্জ ও জেলা পুলিশ ঢাকায় আসা যাওয়া বন্ধ করতে মাঠে নেমেছে। ইতোমধ্যে ঢাকায় প্রবেশ করতে চাচ্ছে ও ঢাকা থেকে বের হতে চাচ্ছে এমন অনেককে আটকে দিয়েছে পুলিশ।

বিষয়টি পুলিশ সদরদপ্তর থেকে তদারকি করা হচ্ছে। তবে মানুষের আসা যাওয়ায় বাধা থাকলেও জরুরি সেবা, নিত্য প্রয়োজনীয় পণ্য পরিবহনে কোনো বাধা বা কড়াকড়ি নেই। সেগুলো আগের মতই চলবে। আজ থেকে পোশাক কারখানা চালু হচ্ছে এমন খবরে শনিবার হাজার হাজার পোশাক শ্রমিক ঢাকায় এসে ভীড় করে।

করোনা পরিস্থিতিতে সামাজিক দুরত্ব বজায় রাখার কথা বলা হলেও শ্রমিকরা সেটির তোয়াক্কা না করে ঝঁকি নিয়ে ঢাকায় ভীড় জমান। এ নিয়ে বিভিন্ন মহলে আলোচনা সমালোচনার ঝড় উঠে। যদিও মালিক সংগঠন সিদ্ধান্ত বদলে ছুটি আরো বাড়িয়ে দেয়। এরপর থেকে শ্রমিকরা নিজ বাড়িতে ফিরতে শুরু করেন।

পুলিশ সদরদপ্তরের এআইজি সোহেল রানা বলেন, করোনা পরিস্থিতি মোকাবেলা করার জন্য সামাজিক দূরত্ব বজায় রাখা গুরুত্বপূর্ণ। কিন্তু শ্রমিকরা শনিবার যেভাবে দলে দলে ঢাকায় এসে জনসমাগম করছিলো তাতে পরিস্থিতি খারাপের দিকে যেতো। আমরা চাচ্ছি কোথাও যেন জনসমাগম না হয়। তাই শ্রমিকদের জনসমাগমের খবর পেয়ে পুলিশ ঢাকায় আসা যাওয়া বন্ধ করে দিয়েছে। মূলত সরকারের নির্দেশে সামাজিক দূরত্ব মানার সিদ্ধান্ত বাস্তবায়ন করতে এমনটা করা হয়েছে।

 সরকারি নির্দেশ না মানলে আইনী ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেন, তবে মানুষ চলাচলে নিষেধাজ্ঞা থাকলেও নিত্যপ্রয়োজনীয় পণ্য ও জরুরি সেবার সাথে সংশ্লিষ্ট সব ধরণের পণ্য পরিবহন অব্যাহত থাকবে।