কুতুবদিয়ায় শীতে বিপর্যস্ত জনজীবন

১৫ জানুয়ারী, ২০২৪

কক্সবাজারের কুতুবদিয়ায় গত চার দিন ধরে কুয়াশায় ঢেকে পড়েছে প্রকৃতি। সেই সঙ্গে হিমেল হাওয়ায় বেড়েছে শীতের তীব্রতা। প্রচণ্ড শীতে স্বাভাবিক কর্মজীবনে নেমে এসেছে স্থবিরতা।

এমন আবহাওয়া আরও দু’একদিন থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এদিকে, শীতজনিত রোগে প্রতিদিন রোগী হাসপাতালে ভিড় করছে।  

জানা যায়, শুক্রবার সকাল থেকেই কুয়াশাচ্ছন্ন রয়েছে কুতুবদিয়া উপজেলা। সেই সঙ্গে বইছে মৃদু হিমেল হাওয়া বয়ে যাওয়ায় শীতে জবুথবু হয়ে পড়েছে মানুষ।
কর্মহীন হয়ে বিপাকে পড়েছে অনেক শ্রমজীবী মানুষ। তীব্র শীতকে উপেক্ষা করে খেটে খাওয়া মানুষগুলো কাজের উদ্দেশ্যে বের হলেও তারা স্বাভাবিক কাজকর্ম করতে পারছেন না। রিকশা-ভ্যানচালকরা পাচ্ছেন না ভাড়া।  

কুতুবদিয়া উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. গোলাম মোস্তাফা নাদিম জানান, প্রতিদিন ৭০০ রোগী হাসপাতালের আউটডোরে চিকিৎসা নিতে আসছে। এর মধ্যে শতকরা ৫০ ভাগ রোগী ঠান্ডাজনিত রোগে আক্রান্ত। এবং নিউমোনিয়া রোগীর সংখ্যাও বাড়ছে বলে জানান তিনি।

কুতুবদিয়া আবহাওয়া পর্যবেক্ষক হুমায়ুন কবির জানান, সোমবার সকালে সর্বনিম্ন আবহাওয়া রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।
এ অবস্থায় আরও দু’একদিন কুতুবদিয়া উপজেলা ঘন কুয়াশাচ্ছন্ন থাকতে পারে এবং এই ঘন কুয়াশা ২০০ মিটারের বেশি দেখা যাচ্ছে না। বয়ে যেতে পারে শৈত্যপ্রবাহ।