বিক্ষোভের মুখে পদত্যাগ করলেন কিরগজিস্তানের প্রেসিডেন্ট

বিক্ষোভের মুখে পদত্যাগ করলেন কিরগজিস্তানের প্রেসিডেন্ট

সুরনবাই জেনবেকোভ

বিক্ষোভের মুখে অবশেষে পদত্যাগে বাধ্য হলেন কিরগজিস্তানের প্রেসিডেন্ট সুরনবাই জেনবেকোভ। দেশটিতে নতুন প্রধানমন্ত্রীর ক্ষমতা গ্রহণের ২৪ ঘন্টার মধ্যেই এই প্রত্যাশিত ঘটনাটি ঘটল। নবনিযুক্ত প্রধানমন্ত্রী সাদির জাপারভককে মেনে নিলেও জনরোষের মুখে শেষ পর্যন্ত পদত্যাগ করলেন তিনি। বিতর্কিত নির্বাচনের পর টানা দশদিন ধরে দেশটির মানুষ তার পদত্যাগ দাবি করে বিক্ষোভ করে আসছিল।

চলতি মাসের শুরুতে দেশটির সংসদ নির্বাচনে ভোট জালিয়াতির প্রতিবাদে গত ৫ অক্টোবর রাজধানী বিশকেকে শুরু হওয়ার পর দেশব্যাপী বিক্ষোভ ছড়িয়ে পড়ে। সরকারবিরোধী বিক্ষোভকারীরা পার্লামেন্ট ভবনে ভাঙচুর ছাড়াও বিভিন্ন সরকারি ভবনে অগ্নিসংযোগ করেন।
দুর্নীতির দায়ে রাজধানী বিশকেকে বন্দি বিরোধীদলীয় নেতা ও সাবেক প্রেসিডেন্ট আলমাজবেক আতামবায়েভকে মুক্ত করেন তারা।

এ ছাড়া প্রেসিডেন্ট সুরনবাই জিনবেকোভের কার্যালয়ে ঢুকে কাগজপত্র জানালা দিয়ে বাইরে ছুড়ে ফেলে দেন। ওই সময় ভবনের কিছু অংশে আগুন জ্বলতেও দেখা যায়।
মধ্য এশিয়ার এই দেশটিতে চলতি মাসের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত এক বিতর্কিত পার্লামেন্ট নির্বাচনের ফল ঘোষণার পর ভোটে জালিয়াতি হয়েছে অভিযোগ তুলে বিক্ষোভ শুরু করেন। ভোটে জালিয়াতির অভিযোগকে ‘বিশ্বাসযোগ্য’ অভিহিত করে ‘গভীর উদ্বেগ’ জানিয়েছিলেন আন্তর্জাতিক পর্যবেক্ষকরাও।
দেশটিতে সম্প্রতি গণঅভ্যুত্থানের মুখে এর আগে জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল বাতিল করতে বাধ্য হন সুরনবাই।