অপরিকল্পিতভাবে নতুন কালভার্ট নির্মাণ করায় সহস্রাধিক জমি জলাবদ্ধতা

অপরিকল্পিতভাবে নতুন কালভার্ট নির্মাণ করায় সহস্রাধিক জমি জলাবদ্ধতা

ছবি: পাবনা প্রতিনিধি

পাবনার ভাঙ্গুড়া উপজেলার খানমরিচ ইউনিয়নের সুলতানপুর এলাকার কানা বিলে কালভার্টের মুখ আটকিয়ে সহস্রধিক বিঘা তিন ফসলি আবাদি জমিতে জলাবদ্ধতা তৈরি হয়েছে।ওই কালভার্ট দিয়ে বন্যার পানি নিষ্কাশন হয়ে থাকে। কিন্তু কালভার্টের মুখ আটকে থাকার কারণে পানি নিষ্কাশন হতে পারছে না। ফলে হাজার বিঘা জমিতে জলাবদ্ধতা তৈরি হয়েছে। জলাবদ্ধতার কারণে তিন ফসলি জমি অনাবাদি হয়ে গেছে।

এলাকাবাসির অভিযোগ ভাঙ্গুড়া টু নওগাঁ সড়কের সুলতানপুর কবর স্থানের বটতল মোড় হতে খানমরিচ মাহতাব সরকারের বাড়ি পর্যন্ত রাস্তায় পানি নিষ্কাশনের একমাত্র কালভার্টকে বন্ধ করে দেয়া হয়েছে। এলজিএসপির অধীনে গত বছর নতুন দু’টি কালভার্ট নির্মাণে যথাযথ নিয়ম অনুসরণ না করায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।

সুলতানপুর বটতলা মোড় থেকে মাহাতাব সরকারের বাড়ি সড়কের মাঝামাঝিতে করিম খানমরিচ গ্রামের রোস্তাম আলীর দুই ছেলে আবদুল করিম ও মনির হোসেন জমির সংলগ্ন স্থানে কয়েক দশক পূর্বে নির্মিত একমাত্র কালভার্ট। কিন্তু পানি নির্গত হওয়ার একমাত্র ঐ কালভার্টটির মুখে ইট,বালি ও সিমেন্ট দিয়ে বন্ধ করে দিয়ে অপরিকল্পিতভাবে পুকুর নির্মাণ করেছে তারা। ফলে কয়েক দশক আগে নির্মিত হওয়া কালভার্ট দিয়ে বর্তমানে আর পানি নির্গত হতে পারছে না।

কানা বিলে অবস্থিত জমির মালিক সুলতারপুর গ্রামের বাসিন্দা ও কৃষক দুলাল আলী, মোজহারুল ইসলাম, ফজলার রহমান, মোশারফ হোসেন, আবদুস সাত্তার, বেলাল জানান, কানা বিলের তিন ফসলি প্রায় ১ হাজার বিঘা জমিতে পানি জমে জলাবন্ধতা হয়ে অনাবাদী হয়ে  গেছে। তারা আরো জানান, এলাকাবাসির দাবির মুখে গত বছর স্থানীয় ইউনিয়ন পরিষদ এলজিএসপির প্রকল্পের মাধ্যমে সুলতারপুর বটতলার মোড় টু মাহতাব সরকারের বাড়ি সড়কের মাঝামাঝিতে দু’টি কালভার্ট নির্মাণ করলে কৃষি জমি থেকে প্রায় তিন ফুট উঁচু সেই কালভার্ট।

যার কারণে পানি নির্গত হলেও প্রায় আড়াই তিন ফুট পানি জমিতে থেকে যায়। তাই এই কানা বিলের পানি নিষ্কশনের ব্যবস্থা করে কৃষি জমি আবাদের উপযোগী করতে উদ্ধর্তন কতৃপক্ষের নিকট জোর দাবী জানিয়েছেন এলাকাবাসী।

এ বিষয়ে খান মরিচ ইউপি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আসাদুর রহমান আসাদ বলেন, এলাকার অপরাজনৈতিক নামধারী কিছু ব্যক্তির নির্দেশে ওই কালভার্টের মুখে বাঁধ দিয়ে তারা ক্ষুদ্র পুকুরে মাছের চাষ করছেন ফলে কানা বিলের প্রায় হাজার বিঘা জমি বর্তমানে জলাবদ্ধতা।