১৪ বছর পর পাকিস্তান সফরে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল

১৪ বছর পর পাকিস্তান সফরে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল

ছবি : সংগৃহীত

আগামী বছরের শুরুর দিকে দক্ষিণ আফ্রিকার জাতীয় ক্রিকেট দল পাকিস্তান সফরে যাবে। ১৪ বছর পর দলটি এই প্রথম পাকিস্তান সফরে যাওয়ার ঘোষণা দিয়েছে।

পাকিস্তান সফরের সময় দক্ষিণ আফ্রিকা দল দুটি আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ খেলবে এবং তিনটি টি-টোয়েন্টি ইন্টারন্যাশনাল খেলবে। বুধবার পাকিস্তান ক্রিকেট বোর্ড বা পিসিবি একথা ঘোষণা করেছে।

করাচি থেকে দক্ষিণ আফ্রিকা দলের সফর শুরু হবে। সেখানে তারা জাতীয় স্টেডিয়ামে ২৬ থেকে ৩০ জানুয়ারি প্রথম টেস্ট ম্যাচ খেলবে। করাচি থেকে তারা যাবে রাওয়ালপিন্ডি এবং ৪ থেকে ৮ ফেব্রুয়ারি দ্বিতীয় টেস্ট ম্যাচ খেলবে। এরপর তারা যাবে লাহোরে; সেখানে গাদ্দাফি স্টেডিয়াম তিনটি টি-টোয়েন্টি খেলবে। এ ম্যাচগুলো ১১, ১৩ এবং ১৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে।

পিসিবি জানিয়েছে, এ সফরে পাকিস্তানের পক্ষ থেকে করোনাভাইরাসের ব্যাপারে সব ধরনের নিয়মকানুন অনুসরণ করা হবে এবং সফরকারীদেরকে কিছুদিন আইসোলেশনে রাখা হবে। আইসোলেশন পিরিয়ড পার হওয়ার পর তাদেরকে নিয়মিত অনুশীলন এবং প্রশিক্ষণে অংশ নিতে দেয়া হবে।

পিসিবি’র ইন্টারন্যাশনাল ক্রিকেটের পরিচালক জাকির খান বলেন, ‘দক্ষিণ আফ্রিকা দল পাকিস্তান সফরে আসবে এবং তারা গুরুত্বপূর্ণ তিনটি স্থানে ম্যাচ খেলবে, যা পাকিস্তান ক্রিকেট এবং দর্শকদের জন্য অবিশ্বাস্য ব্যাপার। দক্ষিণ আফ্রিকা হচ্ছে পাকিস্তানে অন্যতম জনপ্রিয় দল, যদিও তারা পাকিস্তানে সর্বশেষ ২০০৭ সালে ম্যাচ খেলেছে কিন্তু দর্শকরা তাদের পারফরম্যান্স নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে আসছে এবং পাকিস্তানের দর্শকরা তাদেরকে স্বাগত জানানোর জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে।’

ক্রিকেট সাউথ আফ্রিকার ডিরেক্টর গ্রায়েম স্মিথ বলেন, অনেক দেশ পাকিস্তানে খেলতে ফিরছে, এটি আনন্দের বিষয়। পাকিস্তানিরা ক্রিকেটপ্রেমী জাতি। তাদের মাঝে যেতে পেরে দক্ষিণ আফ্রিকার দল উৎফুল্ল হবে। সূত্র : ডন, পার্সটুডে