চেয়ারম্যান আমজাদ হত্যায় ১০ জনের মৃত্যুদণ্ড, ৫ জনের যাবজ্জীবন

চেয়ারম্যান আমজাদ হত্যায় ১০ জনের মৃত্যুদণ্ড, ৫ জনের যাবজ্জীবন

গ্রফিক্স নিউজজোন

চট্টগ্রামের সাতকানিয়ায় চেয়ারম্যান আমজাদ হত্যার  মামলায় সদর ইউপি সদস্য নেজামুদ্দিনসহ  ১০ জনের মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। একই ঘটনায় ৫ জনের যাবজ্জীবন সাজা ঘোষণা করা হয়েছে। এসময় চারজনকে বেকসুর খালাস দেয়া হয়।

আজ রবিবার (১৩ ডিসেম্বর) দুপুর সাড়ে ১২টায় চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক একেএম মোজাম্মেল হক এ রায় ঘোষণা করেন।রায় ঘোষণার সময় সদর ইউপি চেয়ারম্যান নেজামুদ্দিনসহ ১০জন আদালতে উপস্থিত ছিল।

ত্যুদণ্ডপ্রাপ্তরা হলো- মানিক, তারেক, ফ্রোক আহমদ, বসির আহমেদ, ইদ্রীস, জাহেদ, রাসেদ, নাসিরউদ্দিন ও জসিমউদ্দিন।  এদের সবার বাড়ি সাতকানিয়া উপজেলার সোনাকানিয়া এলাকায়।

খালাস প্রাপ্তরা হলো- আবু তাহের, আবদুল মালেক, খায়ের আহমেদ, মোকস্তাক আহমেদ।

 বিষয়টি নিশ্চিত করেছেন বাদীপক্ষের আইনজীবী এসইউএম নুরুল ইসলাম।  

আমজাদ হোসেনের স্ত্রী সৈয়দা রওশন আক্তার বলেন, ‘স্বামী হত্যার বিচার চেয়ে ২১ বছর ধরে অপেক্ষা করেছি। আসামিদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড পেয়ে আমি আনন্দিত। আমি আর কিছু চাই না।’

 উল্লেখ্য যে,  ১৯৯৯ সালের ৩ অক্টোবর রাতে মির্জারখিল দরবার শরিফে ওরশ চলাকালীন দরবার শরিফের উত্তর গেট সংলগ্ন একটি চায়ের দোকানে আমজাদ হোসেনকে গুলি করে পালিয়ে যায় দুর্বৃত্তরা। এ ঘটনায় নিহতের স্ত্রী রওশন আকতার বাদী হয়ে একটি হত্যা মামলা করেন। মামলাটি প্রথমে সাতকানিয়া থানা পুলিশ তদন্ত করলেও পরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক আদেশে সিআইডি পুলিশের হাতে তদন্তের ভার ন্যস্ত হয়।

দীর্ঘ তদন্ত শেষে সিআইডি পুলিশ ২০০০ সালের ২২ ডিসেম্বর এ হত্যা মামলার চার্জশিট দাখিল করে পুলিশ। চলতি বছরের ১১ নভেম্বর এই মামলার যুক্তিতর্ক শেষ হয়। ওই দিনই ১০ আসামির জামিন বাতিল করে তাদের কারাগারে পাঠানো আদেশ দেন আদালত।  দীর্ঘ ২১ বছর শুনানি শেষে আজ আদালত এর রায় দিয়েছেন।এ মামলায় মোট ২০ আসামির মধ্যে একজন মারা গেছেন, বাকি ৯ জন পলাতক।