বঙ্গবন্ধুর ৪ হত্যাকারীর মুক্তিযুদ্ধা খেতাব স্থগিত

বঙ্গবন্ধুর ৪ হত্যাকারীর মুক্তিযুদ্ধা খেতাব স্থগিত

ফাইল ফটো

মুক্তিযুদ্ধের বীরত্বের জন্য খেতাব পাওয়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যা মামলায় দণ্ডিত চারজনের রাষ্ট্রীয় খেতাব স্থগিত করেছেন হাইকোর্ট। মঙ্গলবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মোঃ খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

মুক্তিযুদ্ধে বীরত্বের জন্য খেতাবপ্রাপ্ত বঙ্গবন্ধুর চার হত্যাকারী নুর চৌধুরী বীর বিক্রম, শরিফুল হক ডালিম বীর উত্তম এবং রাশেদ চৌধুরী ও মোসলেহ উদ্দিনকে বীর প্রতীক খেতাবপ্রাপ্ত।

রিটকারি আইনজীবী সুবীর নন্দী দাস বলেন, ‘এ চার খুনির খেতাব বাতিলের বিবাদীদের নিস্ক্রীয়তাকে কেন বেআইনী ঘোষণা কর হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসাথে এই রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তাদের খেতাব স্থগিত থাকবে বলে আদেশে বলেছেন আদালত।’

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আব্দুল কাইয়ুম খান (একে খান), রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

বঙ্গবন্ধুর চার হত্যাকারীর মুক্তিযুদ্ধের খেতাব বাতিল চেয়ে গত ২ ডিসেম্বর সুপ্রিম কোর্টের আইনজীবী সুবীর নন্দী দাস হাইকোর্টে রিট দায়ের করেন। মুক্তিযুদ্ধ বিষয়ক সচিব, মন্ত্রী পরিষদ সচিব রুলের জবাব দিতে বলা হয়েছে।

রিট আবেদনে বলা হয়, ১৯৭৩ সালে সাতজনকে বীরশ্রেষ্ঠ, ৬৮ জনকে বীর উত্তম, ১৭৫ জনকে বীর বিক্রম ও ৪২৬ জনকে বীর প্রতীক উপাধি দেয়া হয়। একই সালের ১৫ ডিসেম্বর এ বিষয়ে গেজেট জারি করা হয়।

বিশ্বের বিভিন্ন দেশে এ রকম খেতাব কেড়ে নেয়ার নজির আছে। যুক্তরাষ্ট্র, নিউজিল্যাণ্ড, কানাডাসহ বিভিন্ন দেশের নজির আবেদনে বলেছি। বাংলাদেশেও নজির আছে বলেও রিট আবেদনে উল্লেখ করা হয়।