টি-২০ র‍্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে চারে বাবর

টি-২০ র‍্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে চারে বাবর

বাবর আজম

নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ব্যাট হাতে আলো ছড়িয়ে র‍্যাঙ্কিংয়ে একটু এগিয়েছেন বাবর আজম। এই সংস্করণের ব্যাটসম্যানদের তালিকায় এক ধাপ এগিয়ে চার নম্বরে জায়গা করে নিয়েছেন পাকিস্তান অধিনায়ক।

পুরুষ ক্রিকেটারদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ বুধবার (০১ মে) প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা আইসিসি। কিউইদের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের শেষ টি-টোয়েন্টিতে ৪৪ বলে ৬৯ রানের ইনিংস খেলে দলের জয়ে অবদান রাখেন বাবর। ২-২ সমতায় শেষ হওয়া সিরিজে চার ইনিংস ব্যাটিং করে মোট ১২৫ রান করেন তিনি, পাকিস্তানের হয়ে যা সর্বোচ্চ।

এই পারফরম্যান্সে ১০ রেটিং পয়েন্ট বেড়েছে বাবরের। এখন তার রেটিং ৭৬৩, শীর্ষে থাকা ভারতের সূর্যকুমারের যাদভের চেয়ে ৯৮ পয়েন্ট কম। ৮০২ পয়েন্ট নিয়ে দুইয়ে ইংল্যান্ডের ফিল সল্ট। তৃতীয় স্থানে বাবরের সতীর্থ মোহাম্মদ রিজওয়ানের পয়েন্ট ৭৮৪।

বড় লাফ দিয়েছেন টিম সাইফার্ট। শেষ ম্যাচে ৩৩ বলে ৫২ রান করা কিউই ওপেনার সাত ধাপ এগিয়ে অস্ট্রেলিয়ার ট্রাভিস হেডের সঙ্গে যৌথভাবে ১৭তম স্থানে আছেন। সিরিজে ১০৪ রান করে পাকিস্তানের বিধ্বংসী ব্যাটসম্যান ফাখার জামান ১০ ধাপ এগিয়ে ৬২ নম্বরে।

বোলারদের মধ্যে উন্নতি করেছেন পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি। ৮ উইকেট নিয়ে এই বাঁহাতি পেসার তিন ধাপ এগিয়ে আফগানিস্তানের ফাজালহাক ফারুকির সঙ্গে যৌথভাবে আছেন ১৪ নম্বরে। নিউ জিল্যান্ডকে এই সিরিজে নেতৃত্ব দেওয়া মাইকেল ব্রেসওয়েল বোলারদের র‍্যাঙ্কিংয়ে ১৩ ধাপ এগিয়ে ৫৫তম স্থানে উঠেছেন।

টি-টোয়েন্টি বোলারদের শীর্ষস্থান ধরে রেখেছেন ইংল্যান্ডের আদিল রাশিদ। আর অলরাউন্ডারদের মধ্যে সবার ওপরে যথারীতি সাকিব আল হাসান।