মেসি-রোনালদোকে পিছনে ফেলে ফিফার বর্ষসেরা লেভানডভস্কি

মেসি-রোনালদোকে পিছনে ফেলে ফিফার বর্ষসেরা লেভানডভস্কি

ফিফা সভাপতির হাত থেকে পুরস্কার নিচ্ছেন রর্বাট লেভানডভস্কি।

ফিফার বর্ষসেরা ফুটবলার হওয়ার কীর্তি গড়েছেন বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রর্বাট লেভানডভস্কি। তালিকায় লেভার সঙ্গে সেরা তিনে ছিলেন ছয় বারের ব্যালন ডি’র জয়ী লিওনেল মেসি এবং পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী ক্রিস্টিয়ানো রোনালদো। তাদেরকে হটিয়ে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতলেন গেল মৌসুমে ট্রেবল জয়ী লেভানডভস্কি।

গত বছরের ২০ জুলাই থেকে ৭ অক্টোবর পর্যন্ত পারফরম্যান্স বিবেচনায় গত ২৫ নভেম্বর বিশেষজ্ঞ প্যানেলের বেছে নেয়া ১১ জনের তালিকা প্রকাশ করে ফিফা। আর গত শুক্রবার সংক্ষিপ্ত তালিকা তিনজনে নামিয়ে আনা হয়।

লেওয়ানডস্কি গত মৌসুমে অংশ নেয়া প্রত্যেক প্রতিযোগিতাতেই সর্বাধিক গোলদাতা হয়েছেন। এই তালিকায় আছে বুন্দেসলিগা, ডিএফবি পোকাল, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। বায়ার্নের জার্সিতে চ্যাম্পিয়ন হয়েছেন এই তিন প্রতিযোগিতাতেই।

জিতেছেন উয়েফা সুপার কাপ, জার্মান সুপার কাপেও। বুন্দেসলিগায় টানা তৃতীয়বার তিনি টপ স্কোরার। ডিএফবি কাপে টানা চতুর্থবার তিনি টপ স্কোরার। জার্মানির বর্ষসেরা ফুটবলার হয়েছেন তিনি। উয়েফা পুরুষদেরও বর্যসেরা ফুটবলার হয়েছেন।

পুরস্কার জিতে তিনি গর্বিত বলে উল্লেখ করেছেন, ‘ অসাধারণ অনুভূতি। সত্যি বলতে আমি খুবই খুশি এবং গর্বিত। বছরটা আমার খুবই ভালো কেটেছে। দল এবং আমার সতীর্থদের জন্যও ছিল দারুণ। এই পুরস্কারের ভাগিদার তাই আমার সতীর্থ, কোচ এবং সার্বিকভাবে বায়ার্ন মিউনিখ।’

তিনি বলেছেন, ‘এমন এক শিরোপা জেতা এবং মেসি-রোনালদোর সঙ্গে তালিকায় নাম তোলা অসাধারণ ব্যাপার। আমার কাছে অনেক বড় প্রাপ্তি এটা। অনেক বছর আগে এমন এক পুরস্কারের স্বপ্ন দেখেছিলাম। এবার তেমনই কিছু জিতলাম।

বছরটা সারা বিশ্বের জন্যই কঠিন ছিল। এর মধ্যে চ্যাম্পিয়নস লিগের শিরোপা জেতার সন্ধ্যাটা ছিল অসাধারণ এক মুহূর্ত। এরপর আমরা লিগ কাপ জিতেছি। এক মৌসুমের সম্ভাব্য সবকিছু ঘরে তুলেছি। অসাধারণ একজন কোচ, একটি দল নিয়ে আমরা একটি অভিন্ন লক্ষ্যের দিকে ছুঁটেছি।’