পাবনায় আগামীকাল থেকে ১৩ দিনব্যাপী সাড়ে ৬ লাখ শিশুকে হাম-রুবেলা টিকা দেয়া শুরু হচ্ছে

পাবনায় আগামীকাল থেকে ১৩ দিনব্যাপী সাড়ে ৬ লাখ শিশুকে হাম-রুবেলা টিকা দেয়া শুরু হচ্ছে

হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন কার্যক্রম সম্পর্কে সংবাদ সম্মেলনে জানানো হয়।

আগামীকাল শনিবার (১৯ ডিসেম্বর) থেকে পাবনায় শুরু হচ্ছে হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন কার্যক্রম। ৩১ ডিসেম্বর পর্যন্ত ১৩ দিনব্যাপী জেলার নয় উপজেলায় প্রায় সাড়ে ৬ লাখ শিশুকে এ টিকা দেয়া হবে। এই কার্যক্রমকে সফল ও জনসচেতনতা বৃদ্ধির লক্ষে গণমাধ্যম কর্মীদের নিয়ে সংবাদ সম্মেলন করেছে জেলা স্বাস্থ্য বিভাগ। বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় জেলা স্বাস্থ্য বিভাগের কনফারেন্স হল রুমে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

পাবনার সিভিল সার্জন অফিসের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে জেলার ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. কে এম আবু জাফর এ তথ্য দেন। এ টিকা পাঁচ বছর পর পর দেয়ার নিয়ম থাকলেও বিশ্বময় কোভিড-১৯ ( করোনা) কারণে এবার বিলম্বে টিকা দেয়া হচ্ছে। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, হাম-রুবেলা টিকা শরীরে পুশ করতে হয়। সেহেতু এই কর্মযজ্ঞটি দায়িত্বের সাথে পালন করতে হবে। এ জন্য টিকাদান কর্মসূচি বাস্তবায়নের জন্য সবার সহযোগিতার প্রয়োজন রয়েছে। বর্তমানে কোভিট-১৯ এর দ্বিতীয় ঢেউ চলছে। এ অবস্থায় স্বাস্থ্য ঝুঁকির বিষয় মাথায় রেখে স্বাস্থ্যবিধি মেনে প্রতিটি ওয়ার্ডে ৩টি করে অস্থায়ী কেন্দ্রের মাধ্যমে টিকা দেয়া হবে। 

সিভিল সার্জন জানান, মাঠ পর্যায়ে জরিপের মাধ্যমে হাম-রুবেলা শিশুর সংখ্যা নির্ণয় করা হয়েছে। সে হিসেবে জেলা ৯ উপজেলায় ৯ মাস থেকে ১০ বছর কম বয়সী ৬ লাখ ৪২ হাজার ৬ শ’ ৫৪ জন শিশু এ টিকার আওতায় এসেছে। স্থায়ী ও অস্থায়ী ১ হাজার ৯ শ’ ১৪ টি টিকা কেন্দ্রে ৭ হাজার ১ শ’ ১৬ সেশনে টিকা দেয়া হবে। এ জন্য ২১ হাজার ৩ শ’ ৪৮ জন স্বেচ্ছাসেবক, ১৪ হাজার ২ শ’৩২ জন টিকাদানকারী ও ২৫৫ জন তদারককারী নিয়োজিত থাকবেন। ক্যাম্পেইনের কেন্দ্রগুলো সকাল ৮ টা থেকে বিকেল ৩ টা পর্যন্ত খোলা থাকবে।

সিভিল সার্জন জানান, প্রতি ৫ বছর পর পর হাম-রুবেলা টিকা প্রদান করা হয়। সর্বশেষ ২০১৪ সালে এই টিকা প্রদান করা হয়েছিল। কিন্ত কোভিড-১৯ এর কারণে এবার পিছিয়ে গেছে। ৯ মাস থেকে ১০ বছর কম বয়সী যেসব শিশুরা আগে এই টিকা পেয়েছে তারা আবারো পাবে বলে তিনি ঘোষণা দেন। 

প্রেস ব্রিফিং-এ হাম-রুবেলা ক্যাম্পেইন নিয়ে বক্তব্য রাখেন জেলা স্বাস্থ্য বিভাগের ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. কে এম আবু জাফর। স্বাগত বক্তব্য দেন ডা. খাইরুল কবীর। অনুষ্ঠান সমন্বয় করেন জেলা ইপিআই সুপারিন্টেনডেন্ট মোঃ রবিউল আলম।

ক্যাম্পেইন বিষয়ের উপর আলোচনা করেণ পাবনা প্রেসক্লাবের সাবেক সম্পাদক ও মাছরাঙা টেলিভিশনের উত্তর অ লের ব্যুরো প্রধান উৎপল মির্জা, প্রবীন সাংবাদিক সুশিল তরফদার, বিপ্লব চৌধুরী, সাবেক সভাপতি রুমি খন্দকার, কাজী বাবলা, হুমায়ন আহমেদ কবির তপু, সিফাত রহমান প্রমুখ। এ সময় স্থানীয় ও জাতীয় পত্রিকা এবং ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।