ব্রাদারহুডের বিরুদ্ধে নিন্দা না করা: ১০০ জন ইমামকে বরখাস্ত করল সৌদি সরকার

ব্রাদারহুডের বিরুদ্ধে নিন্দা না করা: ১০০ জন ইমামকে বরখাস্ত করল সৌদি সরকার

ছবি: সংগৃহীত

সরকারি নির্দেশ মেনে মুসলিম ব্রাদারহুডের বিরুদ্ধে প্রচার করতে রাজি হয়নি। এর কারণে ১০০ জন ইমাম ও ধর্ম প্রচারককে বরখাস্ত করল সৌদি সরকার। বিষয়টি জানাজানি হওয়ার পর সাধারণ মানুষের মধ্যে ক্ষোভের সঞ্চার হলেও সরকারের রোষানলে পড়ার ভয়ে সবাই চুপ করে আছেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, গত মাসে সৌদি আরবের ধর্ম মন্ত্রনালয় থেকে একটি নির্দেশিকা জারি করা হয়। তাতে উল্লেখ করা হয়, মুসলিম ব্রাদারহুডের সদস্যরা ইসলামের নামে ভুল শিক্ষা দিচ্ছে। সমাজে বিভাজন তৈরির চেষ্টা করছে। তাই দেশের প্রত্যেক ইমাম ও ইসলামিক ধর্মপ্রচারককে তাদের বিরুদ্ধে প্রচার করতে নির্দেশ দেওয়া হচ্ছে। প্রতি শুক্রবার জম্মুার নামাজের পর মুসলিম ব্রাদারহুডের উদ্দেশ্যের বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করতে হবে। ওই সংগঠন নিজেদের স্বার্থে কীভাবে ধর্মকে ব্যবহার করতে চাইছে তার স্বরূপ তুলে ধরতে হবে। তারা ইসলামের প্রকৃত শিক্ষা মানুষের কাছে পৌঁছনোর পরিবর্তে নিজেদের দলীয় স্বার্থ প্রতিষ্ঠার চেষ্টা করছে বলেও জানাতে হবে মানুষকে।

সরকারি নির্দেশে থাকা সত্ত্বেও ২০১৪ সালে সৌদি আরবে নিষিদ্ধ ঘোষণা হওয়া মুসলিম ব্রাদারহুড এর বিরুদ্ধে কুৎসা করতে রাজি হয়নি মক্কা ও আল কাসিমের ১০০ জন ইমাম ও ইসলামিক প্রচারক। এর কারণে তাদের বরখাস্ত করার কথা ঘোষণা করল সৌদি সরকার। এর ফলে ওই ব্যক্তিরা আর কোনও ধর্মীয় অনুষ্ঠান ও সভায় বক্তব্য রাখতে পারবে না।