দুর্নীতি দমনে বিশেষ পদক্ষেপ নিয়েছে সৌদি আরব

দুর্নীতি দমনে বিশেষ পদক্ষেপ নিয়েছে সৌদি আরব

সংগৃহীত

সৌদি আরবের জাতীয় দুর্নীতিবিরোধী সংস্থা ‘নাজাহা’ দুর্নীতি দমনে বিশেষ পদক্ষেপ নিয়েছে। দুর্নীতিবাজদের ধরতে নাগরিকদের কাছে তথ্য চেয়েছে সংস্থাটি। দেশকে দুর্নীতিমুক্ত করার লক্ষ্যে সংস্থাটির সঙ্গে সরাসরি যোগাযোগের আহ্বান জানানো হয়েছে।  

চলতি মাসের শুরুর দিকে নাজাহা জানায়, কয়েকটি সরকারি প্রতিষ্ঠানে এক মাসের অভিযানে দুর্নীতির সঙ্গে জড়িত সন্দেহে ১০৭ জনকে গ্রেফতার করা হয়েছে। ঘুস, প্রভাব বিস্তার, মানি লন্ডারিং এবং বিভিন্ন জালিয়াতির সঙ্গে তারা জড়িত বলে সন্দেহ করা হচ্ছে। নাজাহ আরও জানায়, গত মহররম মাসে অভিযান চালানো সরকারি প্রতিষ্ঠানগুলোর মধ্যে ছিল স্বরাষ্ট্র, প্রতিরক্ষা, বিচার, স্বাস্থ্য, শিক্ষা এবং পৌরবিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তারা। 

গত মে মাসে নাজাহা জানিয়েছিল, ঘুস, চাকরির অপব্যবহার, অর্থ পাচার এবং জালিয়াতির সঙ্গে জড়িত সন্দেহে ৮৪ জন সরকারি কর্মচারীকে গ্রেফতার করা হয়েছে। গত মার্চে কয়েক মিলিয়ন সৌদি রিয়ালের দুর্নীতির খবর পাওয়া যায়। এতে শ্রম ভিসায় কূটনীতিক, নিরাপত্তাকর্মী এবং প্রবাসীরা জড়িত থাকার প্রমাণ মিলেছে। বাংলাদেশে সৌদি দূতাবাসে কর্মরত দুই কূটনীতিকসহ ১৩ সন্দেহভাজনের নাম সামনে আসে। 

এদিকে সৌদি আরব এবং মালদ্বীপ অখণ্ডতা রক্ষায় এবং দুর্নীতি দমনে দুই দেশের মধ্যে যৌথ পদক্ষেপের উপায় নিয়ে আলোচনা হয়েছে। ২৪ আগস্ট নাজাহার সভাপতি মাজেন আল-কাহমুস এবং মালদ্বীপের দুর্নীতি দমন কমিশনের প্রেসিডেন্ট অ্যাডাম শামিল রিয়াদে অনুষ্ঠিত এক সভায় এ বিষয়ে আলোচনা করেন। বৈঠকে উভয় পক্ষ সততা রক্ষা, স্বচ্ছতা বৃদ্ধি এবং দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের জন্য বিভিন্ন পদ্ধতি নিয়ে পর্যালোচনা করে। বৈঠকে সৌদি আরব ও মালদ্বীপের মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে।