বিগ ব্যাশের ড্রাফটে তিন বাংলাদেশি ক্রিকেটার

বিগ ব্যাশের ড্রাফটে তিন বাংলাদেশি ক্রিকেটার

ফাইল ছবি

ক্রিকেটের অন্যতম জনপ্রিয় টুর্নামেন্ট অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি লিগ বিগ ব্যাশ। বিশ্বের নামকরা সব তারকাদের মিলনমেলায় পরিণত হয় প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এই টুর্নামেন্ট। ২০২৩-২৪ মৌসুমে পুরুষ ও নারী বিগ ব্যাশকে সামনে রেখে নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে চূড়ান্ত খেলোয়াড় ড্রাফট প্রকাশ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

একটা সময় বাংলাদেশের পোস্টার বয় সাকিব আল হাসানকে দেখা গেলেও কয়েক বছর ধরে দেশের কাউকে প্রতিনিধিত্ব দেখা যায় না। তবে এবারের ত্রয়োদশ আসরে বিগ ব্যাশের প্লেয়ার্স ড্রাফটে নাম লিখিয়েছেন বাংলাদেশের তিন ক্রিকেটার। বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম ও পেসার রিপন মণ্ডলের সঙ্গে এই টুর্নামেন্টের মেয়েদের লিগের ড্রাফটে আছেন পেসার জাহানারা আলম।

আগামী রোববার বিগ ব্যাশ ও ওমেন বিগ ব্যাশের ড্রাফট অনুষ্ঠিত হবে। ড্রাফটের জন্য প্রায় ৫০০ ক্রিকেটার আগ্রহ প্রকাশ করেছেন। মেয়েদের বিগ ব্যাশের জন্য ১৯ দেশের ১২২ ক্রিকেটার ড্রাফটে নাম পাঠিয়েছেন। আর বিগ ব্যাশে খেলতে আগ্রহী ২৯ দেশের ৩৭৬ ক্রিকেটার।

গত আসরেও নাম দিয়েছিলেন রিপন। তার সঙ্গে ছিল দুই পেসার আল-আমিন হোসেন ও শফিউল ইসলামের নামও। তবে তাদের প্রতি আগ্রহ দেখায়নি কোনো ফ্র্যাঞ্চাইজিই। নতুন আসরে পুনরায় নাম জমা দিলেন রিপন। এখন পর্যন্ত কেবল দু’টি স্বীকৃত টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি।

৯৩টি স্বীকৃত টি-টোয়েন্টি ম্যাচে ৭৬ উইকেট নেয়া তাইজুল কোনো বিদেশি কোনো লিগে খেলার অভিজ্ঞতা নেই। জাহানারা অবশ্য হংকংয়ের ফেয়ারব্রেক আমন্ত্রণমূলক টি-টোয়েন্টি লিগের নিয়মিত মুখ। এছাড়া ২০২০ সালে ভারতের উইমেন’স টি-টোয়েন্টি চ্যালেঞ্জে ভেলোসিটির হয়ে খেলেছেন তিনি।

বিগ ব্যাশে সবচেয়ে বেশি আগ্রহ দেখিয়েছেন ইংল্যান্ডের খেলোয়াড়েরা। ১৪৪ ইংলিশ ক্রিকেটার বিগ ব্যাশের ড্রাফটে আছেন। এরপর আছে পাকিস্তান। হারিস রউফদের মতো ৭৬ জন খেলতে চান বিগ ব্যাশে। ওয়েস্ট ইন্ডিজের ৪৫ জন আছেন লিস্টে, আফগানিস্তানের আছে ২৫ জন। এরপরই আছে দক্ষিণ আফ্রিকার ১৮ জন।

এছাড়াও সংযুক্ত আরব আমিরাত(১০), আয়ারল্যান্ড (৯), নেদারল্যান্ড (৮), যুক্তরাষ্ট্র (৭), ওমান (৬), নেপাল (৫) ও স্কটল্যান্ড (৪)। গ্রিস ও রোমানিয়ারও একজন করে ক্রিকেটার বিগ ব্যাশের ড্রাফটে নাম লিখিয়েছেন।