রাজ্জাককে শুভকামনা জানিয়ে মাশরাফির স্ট্যটাস

রাজ্জাককে শুভকামনা জানিয়ে মাশরাফির স্ট্যটাস

মাশরাফি বিন মুর্তজা ও আবদুর রাজ্জাক - ছবি : সংগৃহীত

জাতীয় দলের সাবেক ক্রিকেটার আবদুর রাজ্জাক (রাজ)। রাজ্জাক নামেই যাকে সবাই চেনে। একসময়ে বাম হাতের জাদুতে প্রতিপক্ষের শিবিরে আতঙ্ক সৃষ্টি করতেন এই স্পিনার।

সম্প্রতি রাজ্জাককে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) জাতীয় দলের নতুন নির্বাচক হিসেবে নিয়োগ দিয়েছে। নিয়োগ পাওয়ার পর থেকেই সাবেক সতীর্থ, বর্তমান ক্রিকেটার ও ভক্তদের শুভেচ্ছায় সিক্ত হয়েছেন ৩৮ বছর বয়সী এই স্পিনার।

শুভেচ্ছা জানাতে ভুলে যাননি তার ঘনিষ্ঠ বন্ধু বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

শুক্রবার (২৯ জানুয়ারি) ফেসবুকে নিজের ভেরিভাইড পেজে ডানহাতি এই পেসার লেখেন, ‘খান আবদুর রাজ্জাক (রাজ), বন্ধু একটু দেরি হয়ে গেল শুভকামনা জানাতে। হয়তো আমার মতো অনেক মানুষ তোর এই অর্জনে খুশি হয়েছে তবে আমার যে জায়গাটায় সবচেয়ে বেশি আনন্দ হচ্ছে সেটা হলো তুই ক্রিকেট কতো গভীরে বুঝিস তা দেখানোর সুযোগ তুই এবার পেয়েছিস।’

‘জানি তুই তোর সেরাটাই দিবি এবং সফলও হবি ইনশাআল্লাহ,’ বলেন মাশরাফি।

তিনি আরো লেখেন, এতদিন বাম হাতের ভেলকি দেখেছে সবাই এবার দেখবে তোর মস্তিষ্কের, যা নিয়ে কোনোদিনও আমার সংশয় ছিল না।

‘অনেক সংকটে তোর সাথে কথা বলেছি বলেই বলছি, তুই বিজয়ী হবি ইনশাআল্লাহ,’ বলেন মাশরাফি।

রাজ্জাককে নির্বাচক হিসেবে নিয়োগ দেয়ায় ক্রিকেট বোর্ডকে ধন্যবাদ জানিয়ে মাশরাফি লেখেন, ‘ক্রিকেট বোর্ডকে ধন্যবাদ জানাই মানুষটাকে যথাযথ সম্মান প্রদর্শনের জন্য। ভালোবাসা অবিরাম বন্ধু।’

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বাঁহাতি স্পিনার আবদুর রাজ্জাককে জাতীয় দলের নতুন নির্বাচক হিসেবে বুধবার নিয়োগ দিয়েছে।

আন্তর্জাতিক ম্যাচে ২৭৯ উইকেট নেয়া এ তারকা স্পিনার যদিও প্রতিযোগিতামূলক ক্রিকেট থেকে এখনো অবসরের ঘোষণা দেননি।

নির্বাচকের দায়িত্ব পাওয়া রাজ্জাক এক তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় জানান, এটি তার জন্য এক নতুন চ্যালেঞ্জ।

টাইগারদের হয়ে ২০০ আন্তর্জাতিক ম্যাচ খেলা এ স্পিনার গণমাধ্যমকে বলেন, ‘এটা সত্য যে এ কাজের দায়িত্ব অনেক উঁচু। আমার জন্য এটি বড় চ্যালেঞ্জ। দায়িত্ব পালনে আমি সর্বোচ্চ চেষ্টা করব।’

‘এটা প্রচণ্ড চাপের কাজ। বাংলাদেশে ক্রিকেট সবচেয়ে জনপ্রিয় খেলা হওয়ায় একজন নির্বাচককে এ সত্যটি মনে রেখে কাজ করতে হয়। প্রত্যেক নির্বাচকের ওপর প্রত্যেকে নজর রাখেন,’ বলেন তিনি।

রাজ্জাক চার বছরের বিরতির পর ২০১৮ সালে ঢাকায় শ্রীলঙ্কার বিপক্ষে তার শেষ টেস্ট খেলেন। এটাই ছিল তার শেষ আন্তর্জাতিক ম্যাচ।

শ্রীলঙ্কায় ২০০৪ সালে হংকংয়ের বিরুদ্ধে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে রাজ্জাকের পথচলা শুরু হয়। তিনি ওয়ানডে ছিলেন নিয়মিত মুখ। টাইগারদের হয়ে এক দিনের এমন ১৫৩ ম্যাচে তিনি শিকার করেন ২০৭ উইকেট।

রাজ্জাক বাংলাদেশের প্রথম বোলার যিনি আন্তর্জাতিক ক্রিকেটের এক ফরম্যাটে দুই শতাধিক উইকেট নেয়ার গৌরব অর্জন করেন। তিনি আন্তর্জাতিক ক্যারিয়ারে ১৩ টেস্ট ও ৩৪ টি২০ ম্যাচও খেলেছেন।

খুলনায় জন্ম নেয়া এ স্পিনারের বয়স এখন ৩৮ বছর। ঘরোয়া মাঠে তার রয়েছে অপরিসীম সাফল্য। এখন পর্যন্ত তিনি ১৩৭টি প্রথম শ্রেণীর ও ২৮০টি লিস্ট-এ ম্যাচ খেলেছেন এবং উইকেট নিয়েছেন যথাক্রমে ৬৩৪ ও ৪১২টি।

সূত্র : ইউএনবি