ভাসানচরের পথে ২২শ রোহিঙ্গা

ভাসানচরের পথে ২২শ রোহিঙ্গা

ছবি : সংগৃহীত

পঞ্চম ধাপের প্রথম যাত্রায় নোয়াখালীর ভাসানচরের উদ্দেশে যাত্রা শুরু করেছে  দুই হাজার ২৬০ জন রোহিঙ্গা। আজ বুধবার (৩ মার্চ) সকাল ১০ টার দিকে বাংলাদেশ নৌবাহিনীর ছয়টি জাহাজ তাদের কে নিয়ে যাত্রা শুরু করে।   এর আগে সকাল ৭টা থেকে রোহিঙ্গারা জাহাজে ওঠা শুরু করেন ।

এর আগে  কক্সবাজারের ৩৪টি রোহিঙ্গা ক্যাম্প থেকে ভাসানচরে যাওয়ার উদ্দেশে উখিয়া ডিগ্রি কলেজ মাঠ ট্রানজিট পয়েন্টে আসেন রোহিঙ্গারা।   সেখান থেকে গতকাল  মঙ্গলবার দুপুর ১২টা ৪৫ মিনিট ও বিকেল সাড়ে ৩টায় দুভাগে ভাগ করে বাসগুলো চট্টগ্রামের উদ্দেশে ছেড়ে যায়। এসব যানবাহন আগে থকেই প্রস্তুত রাখা ছিল।  আজ (বুধবার) আরও সহস্রাধিক রোহিঙ্গা ভাসানচরের উদ্দেশে কক্সবাজার ত্যাগ করবেন।

এর আগে চার দফায় ১৪ হাজার ৬০০ রোহিঙ্গা শরণার্থীকে ভাসানচরে স্থানান্তর করা হয়েছে। এ ছাড়া সমুদ্রপথে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার সময় উদ্ধার ৩০৬ জন রোহিঙ্গাকেও ভাসানচরে নেয়া হয়।

স্বরাষ্ট্র, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বলপূর্বক বাস্তুচ্যুত হয়ে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গার সংখ্যা বর্তমানে ১১ লাখ ১৮ হাজার ৫৭৬ জন। এই হিসাব ২০২০ সালের ৫ আগস্ট পর্যন্ত।