১১৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত পাবনা মেরিন একাডেমী উদ্বোধনের অপেক্ষায়

১১৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত পাবনা মেরিন একাডেমী উদ্বোধনের অপেক্ষায়

ছবি: পাবনা প্রতিনিধি

পাবনা প্রতিনিধি:দেশে মেরিন ক্যাডেটদের চাহিদা থাকায় নৌ পরিবহন খাতে দক্ষ জনবল গড়ে তুলতে পাবনা গণপূর্ত অধিদপ্তরের তত্ত্বাবধানে পাবনা বেড়া উপজেলার নগরবাড়িতে নির্মিত আন্তর্জাতিক মানের মেরিন একাডেমির কাজ শেষ পর্যায়ে। এরই মধ্যে প্রায় ৯৫ ভাগশেষ হয়েছে।

খুবই শিঘ্রই প্রধানমন্ত্রী দেশে নির্মাণাধীন চারটি আন্তর্জাতিক মানের মেরিন একাডেমি এক যোগে উদ্বোধন করবেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

আগামী জুলাই মাস থেকে ক্লাস শুরু হবে ও শিক্ষার্থীরা সার্বক্ষণিক আবাসিক ভবনে অবস্থান করতে পারবেন বলে জানিয়েছেন পাবনা গণপূর্ত বিভাগ।

শনিবার নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরি এমপি প্রকল্প পরিদর্শন করেন।

পাবনা গণপূর্ত অধিদপ্তর সূত্রে জানা গেছে, দক্ষ মেরিন ইঞ্জিনিয়ারের ঘাটতি পুরণে সরকার ২০১২ সালে পাবনা, রংপুর, বরিশাল এবং সিলেটে চারটি নতুন মেরিন একাডেমি প্রতিষ্ঠার সিদ্ধান্ত গ্রহণ করে।  সে লক্ষ্যে ওই বছরই পাবনার নগরবাড়িতে পাবনা মেরিন একাডেমি প্রতিষ্ঠার জন্য ১০ একর জায়গা অধিগ্রহণ করা হয়। ওই বছরের মার্চে এ প্রকল্পেটির নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন তৎকালীন পরিকল্পনা মন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব.) এ কে খন্দকার। এরই ধারাবাহিকতায় ১১৫ ােটি ৭৬ লাখ টাকা ব্যয়ে ৩০ বিঘা জমির ওপর গড়ে তোলা হয়েছে মেরিন একাডেমী। এরই মধ্যে প্রকল্পের কাজ প্রায় ৯৫ ভাগ শেষ হয়েছে। আগামী ঈদের আগেই শতভাগ কাজ শেষ হবে বলে জানিয়েছেন পাবনা গণপুর্ত বিভাগ।

প্রকল্প কাজের মধ্যে রয়েছে ভূমি অধিগ্রহণ, ৪ তলা একাডেমী ভবন, শিক্ষার্থী হোস্টেল, জিমনেসিয়াম, আবাসিক ভবন, মসজিদ, কমান্ডার ও ডেপুটি কমান্ডারের বাংলো, সুইমিংপুল, অভ্যন্তরিন রাস্তাসহ সীমানা প্রাচীর নির্মাণ।

পাবনা গণপূর্ত অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোঃ আনোয়ারুল আজিম জানান, ২০১২ সালের নভেম্বরে ভিত্তিপ্রস্তর স্থাপন করা হলেও কাজ শুরু হয় ২০১৪ সালে। শেষ হওয়ার কথা ছিল ২০২১ সালের জুনে। আমরা আমাদের দক্ষ জনবল দিয়ে সার্বক্ষণিক মনিটরিং এর মাধ্যমে কাজের মান ঠিক রেখে ইতোমধ্যে প্রকল্পের ৯৫ ভাগ কাজ শেষ করা হয়েছে। আগামী জুলাই থেকে যথারীতি ক্লাস শুরু করতে পারবেন একাডেমী কর্তৃপক্ষ।

শনিবার নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরি এমপি নগরবাড়ি মেরিন একাডেমী প্রকল্প পরিদর্শনে আসেন এবং কাজের গুনগতমানে সন্তোষ প্রকাশ করেন।

তিনি বলেন, খুব শিঘ্রই প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাবনাসহ একযোগে দেশের চারটি মেরিন একাডেমী উদ্বোধন করবেন।