ইরানের বিরুদ্ধে বাইডেনের প্রথম নিষেধাজ্ঞা

ইরানের বিরুদ্ধে বাইডেনের প্রথম নিষেধাজ্ঞা

ইরানের বিরুদ্ধে বাইডেনের প্রথম নিষেধাজ্ঞা

ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী আইআরজিসি'র দুই কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের শাসনামলে ইরানের বিরুদ্ধে এটিই প্রথম নিষেধাজ্ঞা।

আমেরিকার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, তারা আইআরজিসি'র কর্মকর্তা আলী হেম্মাতিয়ান ও মাসুদ সাফদারির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এ সংক্রান্ত আগের যে তালিকা রয়েছে তাতে এই দুইজনের নাম যুক্ত হয়েছে বলে তারা জানিয়েছে। দুই কর্মকর্তার বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের হাস্যকর অভিযোগ আনা হয়েছে।

ইরানের দুই কর্মকর্তার বিরুদ্ধে এমন সময় এই নিষেধাজ্ঞা আরোপ করা হলো যখন নয়া মার্কিন সরকার কিছু দিন আগেই তাদের সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতির ব্যর্থতা স্বীকার করেছে।

জো বাইডেন ক্ষমতায় আসার পর পরমাণু সমঝোতায় ফিরবেন বলে ঘোষণা দিলেও এখন পর্যন্ত কার্যকর কোনো পদক্ষেপ নেননি বরং নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করছে।

আমেরিকা বলছে, ইরানকে পরিপূর্ণভাবে পরমাণু সমঝোতা মেনে চলতে হবে। অন্যদিকে ইরান বলছে, তেহরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করে আমেরিকাকে পরমাণু সমঝোতায় ফিরতে হবে। এরপর ইরানও পরমাণু সমঝোতা বাস্তবায়নে পরিপূর্ণভাবে মনোযোগী হবে।

সূত্র : পার্সটুডে