ঢাকাসহ বিভিন্ন জেলায় কালবৈশাখী ঝড়

ঢাকাসহ বিভিন্ন জেলায় কালবৈশাখী ঝড়

ঢাকাসহ বিভিন্ন জেলায় কালবৈশাখী ঝড়- ফাইল ছবি

রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় কালবৈশাখীর প্রথম বৃষ্টি হয়েছে। শনিবার (১৩ মার্চ) সকাল থেকেই রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে আকাশ মেঘলা ছিল। বিকেল ৪টার পর রাজধানীর আকাশে কালো মেঘের ঘনঘটায় যেন সন্ধ্যা নামে। এর পর ঝড়ো বাতাসে ধুলায় অন্ধকার। শুরু হয় গুঁড়িগুঁড়ি বৃষ্টি। এরপর ঝড়োবৃষ্টি নামে রাজধানীজুড়ে। বৃষ্টি হয়েছে রাজশাহী, জামালপুরসহ দেশের কয়েকটি জেলায়।

আবহাওয়া অফিস জানিয়েছে, শনিবার বিকাল ৪টায় ঢাকায় বৃষ্টিপাত শুরু হয়। কোথাও কোথাও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে।

এ দিকে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, শনিবার দুপুর ১টা থেকে রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদী বন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বলা হয়েছে, পাবনা, রাজশাহী, রংপুর, দিনাজপুর, বগুড়া, ময়মনসিংহ, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, কুমিল্লা, নোয়াখালী, খুলনা, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

আবহাওয়া অধিদফতর আরো জানিয়েছে, বর্তমানে লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে। রোববার নাগাদ আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। বৃষ্টির পর তাপমাত্রা বাড়তে পারে।

এ দিকে আবহাওয়াবিদ বজলুর রশিদ বিকেলে বলেন, ‘ঢাকাসহ কুমিল্লা, চাঁদপুর, ফরিদপুর, ব্রাহ্মণবাড়িয়া, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, গাজীপুর ও মাদারীপুরে ঝড়ো বৃষ্টি হয়েছে। এই বৃষ্টিকে আমরা কালবৈশাখীর প্রথম বৃষ্টি বলছি। এসব এলাকায় ঘণ্টায় ২০ থেকে ৩০ কিলোমিটার গতিতে বাতাস বইছে। তবে কোথাও কোথাও ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিতেও ঝড় বইছে। এখন থেকে এ ধরনের ঝড়োবৃষ্টি মাঝে মধ্যে দেখা যাবে।’