উত্তেজনাকর ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে সিরিজে সমতায় ভারত

উত্তেজনাকর ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে সিরিজে সমতায় ভারত

উত্তেজনাকর ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে সিরিজে সমতায় ভারত- ছবি: সংগৃহীত

শেষ ওভারে জয়ের জন্য ইংল্যান্ডের প্রয়োজন ছিল ২৩ রান। দ্বিতীয় এবং তৃতীয় বল বাউন্ডারির বাইরে পাঠিয়ে ১০ রান তুলে হৃদস্পন্দন বাড়িয়ে দিয়ছিলেন জোফ্রা আর্চার। প্রথম তিন বলে ১১ রান খরচ করার পর জোড়া ওয়াইড করে হঠাতই যেন খলনায়ক বনে যাচ্ছিলেন শার্দুল। তবে শেষ তিন বলে দুর্দান্ত প্রত্যাবর্তন করে ভারতকে জয় এনে দিলেন তিনি। মরণবাঁচন ম্যাচে ইংল্যান্ডকে ৮ রানে হারিয়ে সিরিজে সমতা ফেরাল ভারত।

ইশানের পরিবর্তে সূর্যকুমার এবং চাহালের পরিবর্তে চাহারকে এদিন প্রথম একাদশে নিয়ে আসে ভারত। তবে ব্যাট হাতে এদিনও ব্যর্থ ওপেনার কেএল রাহুল। ১৪ রান করে ফেরেন তিনি। ইনিংস দীর্ঘায়িত হয়নি ডেপুটি রোহিত (১২) এবং অধিনায়ক কোহলির (১)। দলের হাল ধরেন সিরিজের দ্বিতীয় ম্যাচে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেককারী সূর্যকুমার যাদব। প্রথম ম্যাচে ব্যাট হাতে নামার সুযোগ হয়নি। কিন্তু এদিন ব্যাটিং’য়ের সুযোগ পেয়েই বুঝিয়ে দিলেন তাঁর জন্য ম্যানেজমেন্টকে গম্ভীরের তোপ দাগার বিষয়টি অমূলক ছিল না।

মাত্র ২৮ বলে অর্ধশতরান পূর্ণ করে ৩১ বলে ৫৭ রানের ইনিংস খেললেন মুম্বই ইন্ডিয়ান্স ব্যাটসম্যান। তাঁর ইনিংসে ছিল ৬টি চার ৩টি ছয়। পন্তের ব্যাট থেকে এল ২৩ বলে ৩০। আর শেষদিকে ব্যাটে ঝড় তুলে ১৮ বলে শ্রেয়স আইয়ারের ৩৭ রান ভারতকে বড় রানে পৌঁছে দেয়। ইংল্যান্ডের লক্ষ্যমাত্রা দাঁড়ায় ১৮৬ রান।
 
জবাবে ইংল্যান্ডের হয়ে ব্যাট হাতে কার্যকরী ভূমিকা নেন ওপেনার জেসন রয় এবং বেন স্টোকস। ২৭ বলে ৪০ রানের ইনিংস খেলেন রয়। আর চতুর্থ উইকেটে জনি বেয়ারস্টোর সঙ্গে জুটিতে ৬৫ রান যোগ করে ইংল্যান্ডকে লড়াইয়ে রাখেন স্টোকস। ২৩ বলে ৪৬ রান করে স্টোকস ফিরতেই ইংল্যান্ডের জয়ের আশা ফিকে হয়ে যায়। ২৩ বলে ইংল্যান্ডের তখন প্রয়োজন ৪৬ রান। ১৯ বলে ২৫ রান করে আগেই আউট হন বেয়ারস্টো।

শেষ ওভারে জয়ের জন্য ২৩ রান প্রয়োজন থাকলেও ১৪ রানের বেশি তুলতে পারেনি ইংল্যান্ড। অর্থাৎ। ১৭৭ রানেই থেমে যায় ইংরেজরা। ৪২ রান দিয়ে ৩ উইকেট নেন শার্দুল ঠাকুর। তবে ৪ ওভারে ৫২ রান খরচ করেন ওয়াশিংটন সুন্দর। ২টি উইকেট নেওয়ার পাশাপাশি সবচেয়ে কৃপণ বোলিং পান্ডিয়ার। ৪ ওভারে মাত্র ১৬ রান খরচ করেন তিনি। সবমিলিয়ে ৮ রানে জিতে সিরিজের শেষ ম্যাচে সিরিজ জয়ের জন্যই ঝাঁপাবে কোহলিব্রিগেড। -কোলকাতা২৪