ফ্রান্সে করোনার তৃতীয় ঢেউ: এক মাস লকডাউন

ফ্রান্সে করোনার তৃতীয় ঢেউ: এক মাস লকডাউন

ফ্রান্সে করোনার তৃতীয় ঢেউ: এক মাস লকডাউন- ছবি: সংগৃহীত

ফ্রান্স হু হু করে বাড়ছে কোভিড-১৯ সংক্রমণ। এমন পরিস্থিতি সামাল দিতে আবারও লকডাউন ঘোষণা করলেন ফ্রান্সের প্রধানমন্ত্রী জিন ক্যাসটেক্স।বৃহস্পতিবার (১৮ মার্চ) প্যারিস ও নাইস অঞ্চল সহ ১৬টি অঞ্চলে এক মাসব্যাপী সম্পূর্ণ লকডাউন ঘোষণা করেছেন তিনি। শুক্রবার (১৯ মার্চ) মধ্যরাত থেকে চার সপ্তাহ ধরে কার্যকর হবে করোনা সংক্রান্ত বিধি-নিষেধ। তবে গত বছরের মার্চ ও নভেম্বরে আরোপিত নিয়মগুলো চেয়ে একটু শিথিল হতে চলেছে এবারের লকডাউন।
 
ক্যাসেক্স বলেন, “প্রাণঘাতি ভাইরাস করোনা দেশের জাতীয় পরিস্থিতিকে চ্যালেঞ্জের মুখে ফেলেছে। তাই রাস্তায় বের হলেও কোনো বন্ধুর বাড়িতে পার্টির জন্যে একত্রিত হওয়া যাবে না। সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে এবং ফেস মাস্ক ছাড়া কোনো লোকের সঙ্গে সাক্ষাৎ করা যাবে না।আমাদের সবাইকে একসঙ্গে লড়তে হবে।”

নতুন নির্দেশনা অনুযায়ি, “ফ্রান্সবাসীকে বাড়ি থেকে কাজ করার জন্য উত্সাহিত করতে হবে এবং কেবলমাত্র বাইরে যাওয়ার `অনুমোদনের ছাড়পত্র” থাকলেই হাঁটতে বা অনুশীলনের জন্য বাইরে যেতে পারবে। তবে সেক্ষেত্রে তারা বাড়ি থেকে ১০ কিলোমিটারের বেশি দূরে যেতে পারবে না। আগে নাইট কারফিউ সন্ধ্যে ৬ টা থেকে লাগু ছিল। কিন্তু নতুন নির্দেশিকা অনুসারে নাইট কারফিউ সন্ধ্যে ৭ টা শুরু হবে। স্কুল ও বিশ্ববিদ্যালয় গুলো খোলা থাকবে। প্রয়োজনীয় জিনিসের দোকানগুলো খোলা থাকবে – এবং এর মধ্যে এখন বইয়ের দোকান এবং মিউজিক স্টেশন অন্তর্ভুক্ত হয়েছে।”

এর আগে, মঙ্গলবার ক্যাসেক্স জানিয়েছিল যে ভাইরাসটির অসংখ্য ভেরিয়েন্ট ফ্রান্সবাসীকে প্রভাবিত করেছে। দেশ করোনার তৃতীয় ঢেউ শুরু হয়েছে। সংসদ সদস্যদের উদ্দেশ্যে ক্যাসটেক্স বলেছিলেন, “মহামারী যেন ওভারটাইম করছে, আমরা করোনার তৃতীয় তরঙ্গের জন্যে যেন সব রকম ব্যবস্থা নিই।”

আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, শুক্রবার সকাল পর্যন্ত আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে গেছে ৯ কোটি ৮৬ লাখ ৫০ হাজার নয়শ ৬৮ জন এবং বর্তমানে আক্রান্ত অবস্থায় রয়েছে দুই কোটি ১০ লাখ চার হাজার পাঁচশ ৪৮ জন।করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। সে দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে তিন কোটি তিন লাখ ৫৮ হাজার আটশ ৮০ জন এবং মারা গেছে পাঁচ লাখ ৫২ হাজার চারশ ৭০ জন। -কোলকাতা২৪