করোনা : দ্বিতীয় ডোজের টিকাদান শুরু

করোনা : দ্বিতীয় ডোজের টিকাদান শুরু

করোনার দ্বিতীয় ডোজের টিকাদান শুরু

দেশে করোনাভাইরাস সংক্রমণ ও মৃত্যু ঊর্ধ্বমুখী পরিস্থিতির মধ্যে শুরু হয়েছে দ্বিতীয় ডোজের টিকাদান। বৃহস্পতিবার সকাল থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে দ্বিতীয় ডোজ টিকাদান কেন্দ্রগুলোতে এ কর্মসূচি শুরু হয়।

প্রথম দিনে দ্বিতীয় ডোজ পাবেন ৩১ হাজার ১৬০ জন। একইসাথে প্রথম ডোজ টিকার কার্যক্রম অব্যাহত থাকবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) কেন্দ্রে বৃহস্পতিবার আটটি বুথে টিকা দেয়া হচ্ছে। এর মধ্যে সাতটি বুথে দ্বিতীয় ডোজের টিকা ও একটি বুথে প্রথম ডোজের টিকা দেয়া হচ্ছে।

টিকাদানের সাথে সংশ্লিষ্টরা জানিয়েছে, করোনার টিকার দ্বিতীয় ডোজ নিতে প্রথম ডোজ নেয়া ব্যক্তিদের বুধবার থেকে মোবাইল এসএমএস করা হচ্ছে। প্রথম ডোজ নেয়া কেউ যদি এসএমএস নাও পান তিনিও টিকা নিতে পারবেন। প্রথম ডোজ নেয়ার তারিখ থেকে দু'মাস পর টিকা কার্ড নিয়ে আগের কেন্দ্রে গিয়ে দ্বিতীয় ডোজ নিতে পারবেন যে কেউ।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, দেশে ৭ ফেব্রুয়ারি যারা টিকার প্রথম ডোজ নিয়েছেন, তাদের ডাকা হয়েছে দ্বিতীয় ডোজ দানের শুরুর দিন। এর আগে চলতি বছরের ২৭ ও ২৮ জানুয়ারি টিকাদান উদ্বোধনী কার্যক্রমের আওতায় কয়েকজনকে প্রথম ডোজ টিকা দেয়া হয়। তাদের অনেকে ইতোমধ্যে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালসহ অন্য কেন্দ্র থেকে দ্বিতীয় ডোজ নিয়েছেন।

গত ২৭ জানুয়ারি টিকাদান কার্যক্রম উদ্বোধনের পর ৭ এপ্রিল পর্যন্ত দেশে প্রথম ডোজ টিকাগ্রহণ করেছেন মোট ৫৫ লাখ ৬৮ হাজার ৭০৩ জন। তাদের মধ্যে পুরুষ ৩৪ লাখ ৫৩ হাজার ২৯১ ও নারী ২১ লাখ ১৫ হাজার ৪১২ জন। প্রথম ডোজ টিকা গ্রহণের পর বিরূপ প্রতিক্রিয়ার উপসর্গ নিয়ে কেন্দ্রগুলোতে এ পর্যন্ত রিপোর্ট করেছেন ৯৩৯ জন।