জর্ডান : বাদশাহ আবদুল্লাহর তদারকিতে হামজা

জর্ডান : বাদশাহ আবদুল্লাহর তদারকিতে হামজা

জর্ডান : বাদশাহ আবদুল্লাহর তদারকিতে হামজা

জর্দানের বাদশাহ আবদুল্লাহ বিন হুসেইন জানিয়েছেন, সৎ ভাই ও দেশটির সাবেক যুবরাজ শাহজাদা হামজা বিন হুসেইনকে তিনি নিজের তদারকিতেই রেখেছেন। বুধবার রাতে এক টেলিভিশন বক্তব্যে এই কথা বলেন তিনি।

এর আগে শনিবার বাদশাহ আবদুল্লাহকে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত করার ষড়যন্ত্রের অভিযোগে শাহজাদা হামজাকে গৃহবন্দী করা হয় এবং রাজপরিবারের এক সদস্যসহ অন্তত ২০ জনকে আটক করা হয়। পরে সোমবার বাদশাহর প্রতি আনুগত্য জানিয়ে সাবেক যুবরাজ এক বিবৃতিতে স্বাক্ষর করেন।জর্দানের রাজনৈতিক অস্থিরতার পরিপ্রেক্ষিতে গ্রেফতারির পর এটিই ছিল বাদশাহ আবদুল্লাহর প্রথম আনুষ্ঠানিক ভাষণ।

বাদশাহ আবদুল্লাহ বলেন, 'হামজা বর্তমানে নিজের পরিবারের সাথে তার প্রাসাদে আমার তদারকিতে আছে।'

তিনি বলেন, 'শাহজাদা হামজা পরিবারের সামনে শপথ করেছে পূর্বপুরুষের পথে চলার, তাদের লক্ষ্যের প্রতি অনুগত থাকার এবং জর্দানের স্বার্থ, সংবিধান ও আইনকে সবকিছুর ওপরে রাখার।'

ভাষণে তিনি জানান, 'রাজদ্রোহের' সব প্রচেষ্টা ব্যর্থ হয়েছে এবং জর্দানের নিরাপত্তা ও অস্থিতিশীলতা অক্ষুণ্ণ রয়েছে।

বাদশাহ আবদুল্লাহ বলেন, 'গত কয়েক দিনের চ্যালেঞ্জ শুধু আমাদের জাতির স্থিতিশীলতার জন্যই সবচেয়ে কঠিন বা বিপজ্জনক দিন ছিল না বরং আমার জন্যও ছিল বেদনাদায়ক। আমাদের একক ঘরের ভেতর-বাহির থেকে রাজদ্রোহ করা হয়েছে।'

তিনি বলেন, 'ভাই ও হাশেমি পরিবারের প্রধান হিসেবে এবং এই গর্বিত জনগণের নেতা হিসেবে এই ঘটনায় আমার কষ্ট, দুঃখ ও ক্রোধের সাথে অন্য কোনো কিছুর তুলনা হয় না।'

তদন্তের ভিত্তিতে 'ন্যায়বিচার ও স্বচ্ছতার' সাথে বাদশাহকে ক্ষমতাচ্যুত করার ষড়যন্ত্রের অভিযোগ আইনি প্রক্রিয়ায় অধীন সম্পন্ন হবে জানান জর্দানের বাদশাহ।

জর্দানের সাবেক বাদশাহ হুসেইন বিন তালাল ১৯৯৯ সালের ফেব্রুয়ারিতে ক্যান্সারে দীর্ঘদিন রোগভোগের পর ইন্তেকাল করলে বর্তমান বাদশাহ আবদুল্লাহ বিন হুসেইন সিংহাসনে বসেন। এই সময় তিনি তার সৎভাই হামজা বিন হুসেইনকে যুবরাজ হিসেবে নিয়োগ দেন। পরে ২০০৪ সালে এই মর্যাদা শাহজাদা হামজার কাছ থেকে কেড়ে নেয়া হয়। ওই সময় বাদশাহ আবদুল্লাহ বিবৃতিতে জানান, তিনি শাহজাদা হামজাকে দায়িত্ব মুক্তি দিচ্ছেন যাতে তিনি (শাহজাদা হামজা) কাজের স্বাধীনতা পান এবং বাদশাহর দেয়া যেকোনো মিশন বা দায়িত্ব স্বাচ্ছন্দ্যের সাথে তিনি পালন করতে পারেন।

বর্তমানে জর্দানের যুবরাজ হিসেবে বাদশাহ আবদুল্লাহর বড় ছেলে, ২৬ বছর বয়সী তরুণ শাহজাদা হুসেইন বিন আবদুল্লাহ দায়িত্ব পালন করছেন।

সূত্র : আরব নিউজ