লন্ডনে দূতাবাস সেনাদের দখলে, বের করে দেওয়া হল রাষ্ট্রদূতকে

লন্ডনে দূতাবাস সেনাদের দখলে, বের করে দেওয়া হল রাষ্ট্রদূতকে

লন্ডনে দূতাবাস সেনাদের দখলে, বের করে দেওয়া হল রাষ্ট্রদূতকে-

মায়ানমারে সেনাশাসনের বিরুদ্ধে বিক্ষোভ তুঙ্গে। সেই উত্তাপ এবার ছড়াল বিদেশের মাটিতে। অভিযোগ, লন্ডনে মায়ানমারের দূতাবাস দখল করেছে সামরিক জান্টার সমর্থক বার্মিজ কূটনীতিবিদরা। রীতিমতো গলাধাক্কা দিয়ে বের করে দেওয়া হয়েছে মায়ানমারের গণতান্ত্রিক সরকারের নিযুক্ত রাষ্ট্রদূতকে।

বুধবার মায়ানমারের রাষ্ট্রদূত ক্যাও জয়ার মিন বলেন, “লন্ডনের দূতাবাসে কার্যত সেনা অভ্যুত্থান হয়েছে। জান্টার সমর্থক কূটনীতিবিদরা ভবনটির দখল নিয়েছে। সেখান থেকে আমাকে বের করে দেওয়া হয়েছে। ওই আধিকারিকদের বক্তব্য, সরাসরি সরকারের থেকে এই নির্দেশ এসেছে। এই সমস্যার সমাধানে আমি ব্রিটিশ সরকারের কাছে আবেদন জানাচ্ছি।” 

মায়ানমারে সেনাশাসনের বিরুদ্ধে আওয়াজ তুলে নেত্রী আং সান সু কি’র মুক্তির দাবি জানিয়েছিলেন রাষ্ট্রদূত মিন। তারপর থেকেই সেনার কড়া নজরে পড়েন তিনি। তার জায়গায় চিট কিন নামের অন্য এক জান্টাপন্থী কূটনীতিবিদকে রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত করতে চাইছে টাটমাদাও বা বার্মিজ সেনাবাহিনী। এই ঘটনায় রীতিমতো চাপানউতোর শুরু হয়েছে লন্ডনের কূটনৈতিক মহলে।

উল্লেখ, গত ১ ফেব্রুয়ারি নির্বাচনে কারচুপির অভিযোগ এনে গণতান্ত্রিক সরকারকে সরিয়ে মায়ানমারের রাশ নিজেদের হাতে নেয় সেনাবাহিনী। বন্দি করা হয় কাউন্সিলর আং সান সু কি-সহ নির্বাচিত সরকারের শীর্ষ কর্তাদের। তারপর থেকেই সে দেশে গণতন্ত্রের দাবিতে চলছে তুমুল বিক্ষোভ। পালটা অভিযান শুরু করেছে সেনাবাহিনী। এপর্যন্ত ফৌজের গুলিতে প্রাণ হারিয়েছেন প্রায় ৬০০জন গণতন্ত্রকামী। -সংবাদ প্রতিদিন