লকডাউন বাস্তবায়নে পাবনায় কঠোর অবস্থানে প্রশাসন

লকডাউন বাস্তবায়নে পাবনায় কঠোর অবস্থানে প্রশাসন

ছবি : প্রতিনিধি

লকডাউন বাস্তবায়নে পাবনায় কঠোর অবস্থানে প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী করোনার ঊর্ধ্বগতি ঠেকাতে বুধবার থেকে পাবনায় শুরু হয়েছে সপ্তাহব্যাপী সর্বাত্মক লকডাউন।

এই লকডাউন মানাতে যথেষ্ট তৎপর প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী। তবে রমজানের শুরুর দিনে কঠোর লকডাউনে বিভিন্ন অজুহাতে যে সব মানুষ বাড়ির বাইরে বের হচ্ছেন তাদেরকে পুলিশি জেরার মুখে পড়তে হচ্ছে।

এদিকে জরুরি প্রয়োজন ছাড়া লকডাউনে মানুষের ঘর থেকে বের হওয়া নিষেধ থাকলেও নিম্ন আয়ের মানুষ অনেকে রাস্তায় নেমেছেন। যানবাহন না থাকলেও রাস্তায় বেশকিছু রিকশা-ভ্যান ও মোটরসাইকেল চোখে পড়েছে। আবার অনেক মানুষকে পায়ে হেঁটে নিজ নিজ গন্তব্যে পৌঁছাতে দেখা গেছে। বন্ধ রয়েছে দোকানপাট। তবে কাঁচাবাজারগুলো খোলা জায়গায় স্থানান্তরের কথা থাকলেও তা বাস্তবায়ন করা হয়নি। ফলে কাঁচাবাজার গুলোতে স্বাস্থ্যবিধির কোন বালাই নাই।

বৃস্পতিবার দুপুরে শহরের প্রধান সড়কে পাবনা প্রেসক্লাব ও এরআর কর্ণার পয়েন্ট এবং বাসস্ট্যান্ড এলাকায় পুলিশি তৎপরতা ছিল চোখে পড়ার মতো। যানবাহন বন্ধ থাকায় রিকশা-ভ্যানে করে যেসব মানুষ প্রয়োজনীয় কাজে যাচ্ছেন পুলিশ তাদের থামিয়ে জিজ্ঞাসা করছেন কোথায় যাচ্ছেন, কেন যাচ্ছেন। সদুত্তর না পাওয়ায় অনেককেই রিকশা থেকে নামিয়ে দেয়া হয়।এদিকে, শহরের বিভিন্ন পয়েন্টে দোকানপাট খোলা রাখার দায়ে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত জরিমানা করতে দেখা গেছে।

পাবনায় কঠোর লক ডাউনের ২য় দিনে শহরে বেড়েছে জন সমাগম এবং রিক্সা ও অটোরিক্সার সংখ্যা। পুলিশ মধ্য শহরসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়ে চেক পোস্ট এবং বাঁশ দিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করলেও বিভিন্ন অলি গলিতে লকডাউন পরিস্থিতি ছিল ঢিলেঢালা।এদিকে দুপুরে লকডাউন কার্যকরে জেলা প্রশাসক কবির মাহমুদ এবং পুলিশ সুপার মহিবুল ইসলাম খান বিপিএমের নেতৃত্বে একটি যৌথ দল শহরের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ২৫টি ব্যক্তি ও প্রতিষ্ঠানকে আর্থিক জরিমানা করা হয়।

জেলা প্রশাসক কবীর মাহমুদ জানান, করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সরকার এই লকডাউন ঘোষণা করেছে। তাই সকলকে অন্তত পক্ষে নিজেদের সুরক্ষার স্বার্থে লকডাউন মেনে চলার আহবান জানান।

পুলিশ সুপার  মোঃ মহিবুল ইসলাম খান পিপিএম  জানান, দেশকে করেনার হাত থেকে রক্ষার স্বার্থে সরকারের নির্দেশে সারাদেশে লকডাউন চলছে। যে কোন ভাবেই হোক সরকার ঘোষিত লকডাউন বাস্তবায়ন করতে পুলিশ বাহিনী সদা সচেষ্ট রয়েছে।

এদিকে পাবনা সিভিল সার্জন দপ্তর জানিয়েছে,  জেলায় মোট করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ২ হাজার ৬৫জন। মারা গেছেন ১২ জন। এর মধ্যে সুস্থ্য হয়েছেন ১ হাজার ৭শ’ ১৬ জন।অপরদিকে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত পুরুষ ও মহিলা মিলে মোট টিকা নিয়েছেন ৮৮ হাজার ৪শ’২৪ জন।