রাশিয়ার উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র

রাশিয়ার উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র

রাশিয়ার উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র-

নতুন মার্কিন প্রেসিডেন্টে দায়িত্ব নেওয়ার পর আমেরিকা ও রাশিয়ার সম্পর্ক আরও অবনতি হয়েছে। ফের সর্বোচ্চ চূড়ায় পৌঁছেছে দুই ক্ষমতাধর দেশের স্নায়ু যুদ্ধ। রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের বিষয়ে হস্তক্ষেপের ও সাইবার হামলা-সহ একাধিক শত্রুতাপূর্ণ কার্যকলাপ চালানোর অভিযোগ এনেছে হোয়াইট হাউস। যার ফলে রাশিয়ার উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করল ওয়াশিংটন।

এদিকে বৃহস্পতিবার (১৫ এপ্রিল) নিষেধাজ্ঞার পর ১০ রুশ কুটনীতিবিদকেও যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কার করল বাইডেন প্রসাশন। 

হোয়াইট হাউস জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ব্যাংকগুলোকে মস্কোর সাথে সকল ধরণের লেনদেন করা থেকে বিরত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। যে ১০ রুশ কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে, তাঁদের বিরোদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগে রয়েছে। এ ছাড়া গত বছর হওয়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করার অভিযোগে আরও ৩২ জন রাশিয়ার নাগরিকের উপরেও নিষেধাজ্ঞা জারি করেছে হোয়াট হাউস। 

অন্য একটি বিবৃতিতে হোয়াইট হাউস জানায়, “রাশিয়া যদি স্থিতিশীলতাকে ধাক্কা দেওয়ার প্রক্রিয়া চালিয়ে যায় তা হলে কৌশলগত ভাবে এবং অর্থনৈতিক ভাবে যাতে আরও প্রভাব ফেলা যায় এমন পদক্ষেপ করবে আমেরিকা।”

এদিকে, বিশ্লেষকদের একাংশের দাবি, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর। এর ফলে দুই দেশের মধ্যে সংঘাত চরম মাত্রা পেতে পারে। তাই পরিস্থিতি সামাল দিতে ও দেশে জনমত পক্ষে রাখতে জেনে বুঝেই নিষেধাজ্ঞার মতো ‘সাজানো পদক্ষেপ’ করেছে যুক্তরাষ্ট্র। তবে এর ফলে দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়বে। পালটা মার্কিন কুটনীতিবিদের বহিষ্কার করতে পারে রাশিয়া।