জোড়া গোলে বার্সেলোনার হয়ে সপ্তমবার কোপা দেল রে জয় মেসির

জোড়া গোলে বার্সেলোনার হয়ে সপ্তমবার কোপা দেল রে জয় মেসির

জোড়া গোলে বার্সেলোনার হয়ে সপ্তমবার কোপা দেল রে জয় মেসির- সংগৃহীত ছবি

দীর্ঘ দু’বছরের খরা কাটিয়ে অবশেষে বার্সেলোনার ক্যাবিনেটে ঢুকল ট্রফি। বিলবাওকে ৪-০ গোলে পর্যুদস্ত করে ৩১ বারের জন্য কোপা দেল রে চ্যাম্পিয়ন হল বার্সেলোনা। কাতালোনিয়া ক্লাবের হয়ে ডাচ কোচ রোনাল্ড কোম্যানের এটাই প্রথম ট্রফি। অন্যদিকে জোয়ান ল্যাপোর্তে বার্সা প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় ইনিংস শুরুর পর এটা তাঁরও প্রথম ট্রফি। তবে জোড়া গোল করে প্রাণভোমরা লিওনেল মেসি ক্লাবের হয়ে এদিন সপ্তমবারের জন্য জিতলেন কোপা দেল রে ট্রফি।

সেভিয়ার এস্তাদিও দে লা কার্তুজা স্টেডিয়ামে শুরু থেকেই চাপ তৈরি করে বার্সা। মেসির নৈপুণ্যে প্রথম ১০ মিনিটে দারুণ দুটি সুযোগও পায় তারা। কিন্তু গোলের দেখা মেলেনি।

বিরতির আগে বেশির ভাগ সময় রক্ষণ সামলাতে ব্যস্ত বিলবাও দুয়েকবার পাল্টা আক্রমণে কখনোই তেমন সম্ভাবনা জাগাতে পারেনি। দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটে সহজ সুযোগ নষ্ট করেন গ্রিজমান। কিছু সময় পর আরও দুটি দারুণ সেভ করেন বিলবাও গোলরক্ষক।

৬০ মিনিটে প্রথম গোলের দেখা পায় বার্সেলোনা। ডান দিক থেকে ডি ইয়ংয়ের দারুণ ক্রসে ছয় গজ দূর থেকে লক্ষ্যভেদ করেন গ্রিজমান। পিছিয়ে পড়ার ধাক্কা বিলবাও সামলে উঠবে কী, পরের ১২ মিনিটের মধ্যে আরো তিন গোল হজম করে ম্যাচ থেকে ছিটকে যায় তারা।

৬৩ মিনিটে জর্দি আলবার ক্রসে হেডে ব্যবধান দ্বিগুণ করেন ডি ইয়ং। পরের দুই গোল সময়ের সেরা ফুটবলার মেসির। ৬৮ মিনিটে মাঝমাঠ থেকে ছোটার পথে সতীর্থের সঙ্গে বল দেওয়া নেওয়া করে ডি-বক্সে ঢুকে ডিফেন্ডারকে কাটিয়ে কোনাকুনি শটে নিজের প্রথম গোলটি করেন আর্জেন্টাইন তারকা। চার মিনিট পর আলবার বাঁ দিক থেকে বাড়ানো পাস ডি-বক্সে পেয়ে প্রথম ছোঁয়ায় নিচু শটে স্কোরলাইন ৪-০ করেন তিনি।

শেষের দিকে অ্যাথলেটিকের জালে আরও একবার বল জড়িয়েছিলেন বার্সার গ্রিজম্যান। তবে অফসাইডের গ্যাড়াকলে ওই গোল আর হয়নি। শেষ অবধি বড় জয়, সাথে দুই বছর পর কোনো ট্রফি জয়ের উল্লাসে মাতে মেসিরা।