অধ্যাপক ডা: আশরাফ আলীর ইন্তেকাল: শোক

অধ্যাপক ডা: আশরাফ আলীর ইন্তেকাল: শোক

বিশিষ্ট চিকিৎসা শিক্ষাবিদ ও সার্জারী বিশেষজ্ঞ অধ্যাপক ডা: আবু আহমেদ আশরাফ আলী- ফাইল ছবি

বিশিষ্ট চিকিৎসা শিক্ষাবিদ ও সার্জারী বিশেষজ্ঞ ও আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক ডা: আবু আহমেদ আশরাফ আলী ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।  শনিবার (১৭ এপ্রিল) রাত ১০ টা ৪০ মিনেটে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থান শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। করোনা আক্রান্ত হয়ে সেখানে চিকিৎসাধীন ছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭০ বছর। 

তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন আদ্-দ্বীন ফাউন্ডেশনের উপদেষ্টা ও আদ্-দ্বীন ওয়েলফেয়ার সেন্টারের চেয়ারম্যান অধ্যাপক ডা: মুহাম্মদ আব্দুস সবুর ও আদ্-দ্বীন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ডা: শেখ মহিউদ্দিন।

বরেণ্য এ চিকিৎসক করোনায় আক্রান্ত হওয়ার পর ২ এপ্রিল আদ্-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরে ৩ এপ্রিল তাঁকে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি করা হয়। মৃত্যুর আগ পর্যন্ত তিনি সেখানেই চিকিৎসাধীন ছিলেন।

রবিবার (১৮ এপ্রিল) বনানী কবরস্থানে বাদ জোহর জানাযা শেষে বিশিষ্ট এ চিকিৎসা শিক্ষাবিদকে সমাহিত করা হবে।

অধ্যাপক ডা: আশরাফ আলীর মৃত্যুতে তাঁর শেষ কর্মস্থল আদ্-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালে শোকের ছায়া নেমে এসেছে।

ডা: আশরাফ আলী ১৯৫১ সালে নওগাঁ জেলার পত্নীতলা থানার মোধাইল গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম ইউসুফ আলী এবং মাতার নাম আয়েশা বেগম। গ্রামের স্কুলে অষ্টম শ্রেণী পর্যন্ত লেখাপড়া শেষে তিনি নওগাঁ কে ডি হাইস্কুল থেকে বিজ্ঞান শাখা থেকে এসএসসি পাশ করেন।

পরে ১৯৬৭ সালে নওগাঁর বিএমসি কলেজ থেকে এইচএসসি পাস করেন। একই বছর ভর্তি হন রাজশাহী মেডিকেল কলেজে। চিকিৎসা বিজ্ঞানের একজন মেধাবী ছাত্র হিসেবে ১৯৭২ সালে এমবিবিএস পরীক্ষায় মেধা তালিকায় প্রথম স্থান অধিকার করেন।

মেডিকেল কলেজের ডিগ্রী অর্জনের পর তিনি রাজশাহীর ভোলাহাট থানায় স্বাস্থ্য প্রশাসক হিসেবে কর্মজীবন শুরু করেন।

পরবর্তীতে তিনি ১৯৮০ সালে এফসিপিএস পাশ করেন। পরে তিনি মাগুরা, ফরিদপুর, যশোর জেনারেল হাসপাতালে সিনিয়র সার্জন হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি পূর্বের পিজি হাসপাতাল, বরিশাল মেডিকেল কলেজ হাপাতাল এবং রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতেলে দায়িত্ব পালন করেন এবং ১৯৯৩ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি লাভ করেন।

অধ্যাপক ডা: আশরাফ আলী ১৯৯৭ সালে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজে প্রকল্প পরিচাল ও অধ্যক্ষ হিসেবে নিয়োগ পান। ১৯৯৮ সালে স্যার সলিমুল্লা মেডিকেল কলেজে সার্জারি বিভাগে অধ্যাপক ও বিভাগীয় প্রধান হিসেবে যোগদান করেন। পরে তিনি ২০০২ সালে ঢাকা মেডিকেল কলেজে বদলি হন এবং সার্জারি বিভাগের প্রধানের দায়িত্ব পালন করেন। ২০০৮ সালে তিনি সরকারী চাকরি থেকে অবসারে যান।

সরকারী চাকরি থেকে অবসরে যাওয়ার পর ২০০৮ সালে আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ও সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে যোগদান করেন।

মৃত্যুর আগ পর্যন্ত তিনি আদ্-দ্বীন ফাউন্ডেশন পরিচালিত আদ্-দ্বীন মেডিকেল কলোজ সমূহের অধ্যক্ষদের উপদেষ্টা এবং আদ্-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতাল, মগবাজার, সার্জারি বিভাগের বিশেষজ্ঞ সার্জন হিসেবে কর্মরত ছিলেন।