কিডনি রোগে আক্রান্ত বন্ধুর পাশে দাঁড়ানো এক নারী উদ্যোক্তার গল্প

কিডনি রোগে আক্রান্ত বন্ধুর পাশে দাঁড়ানো এক নারী উদ্যোক্তার  গল্প

নিজের উপার্জিত অর্থ দিয়ে কিডনি রোগে আক্রান্ত সহপাঠির পাশে বন্যা-

কুবি প্রতিনিধি: ভূপেন হাজারিকার সেই ছন্দ, 'মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য '। বাস্তবে'ই যেন এই ছন্দের প্রতিফলিত করেছে ইসরাত জাহান বন্যা। নিজের উপার্জিত টাকার মাধ্যমে কিডনিজনিত রোগে আক্রান্ত ইংরেজি বিভাগের শিক্ষার্থী অন্তর সাহার পাশে দাড়িয়েছেন তিনি।

বন্যা, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১৭-১৮ শিক্ষাবর্ষের ইংরেজি বিভাগের মেধাবী শিক্ষার্থী। মহামারীর এই পরিস্থিতিতে পুরো বিশ্ব থমকে গেছে, বন্ধ হয়ে গেছে শিক্ষাপ্রতিষ্ঠান। বন্ধ হয়ে যাওয়া এই সময়টাকে কাজে লাগিয়ে শিখেছে নানা রকমের চকলেট, বাহারি রকমের আইসক্রিম বানানো শিখেছে বন্যা। প্রতিভাকে কাজে লাগিয়ে শিখার পাশাপাশি এখন কাজ করছে শেখানো নিয়ে।

দীর্ঘদিন যাবত অর্জিত জ্ঞান বিকশিত করার জন্য চালু করেছে অনলাইন ভিত্তিক কোর্স। সামাজিক যোগাযোগমাধ্যম ফেইসবুক খুলেছে একটি পেইজ 'treat's for you' । তার এই প্রচেষ্টা নিজেকে গড়ে তুলেছে একজন উদ্যোক্তা।

অন্তর সাহা। যার কিডনি ২ টা'ই নষ্ট। বাচাতে হলে প্রয়োজন ৩০-৩৫ লাখ টাকা। বন্যা নিজ উদ্যোগে ২ টা অনলাইন কোর্স চালু করে যার অর্ধেক লভ্যাংশ এবং অন্যটার পুরো টাকায় যাবে অন্তরের চিকিৎসার জন্য। ইংরেজি বিভাগের ছাত্র উপদেষ্টা এবং বিভাগের সহকারী অধ্যাপক রেনেসাঁ আহমেদ সায়েমার একাউন্টে প্রায় ৩৪ হাজার টাকা পাঠিয়ে দেয়। এছাড়া ও একই ব্যাচের শিক্ষার্থী সাব্বির আহমেদ, গ্রামে নারিকেল গাছ থেকে পড়ে গিয়ে আইসিও তে ভর্তি তার জন্য ৫ হাজার টাকা দিয়েছে বন্যা। 

নিজের এ উদ্যোগ সম্পর্কে ইসরাত জাহান বন্যা বলেন, "আমার সহপাঠী অন্তর সাহা, দীর্ঘ ৫ বছর ধরে সে কিডনি সমস্যা নিয়ে লড়াই করে আসছে। বর্তমানে তার দুটো কিডনিই প্রায় অচল। বাঁচতে হলে দ্রুত কিডনি প্রতিস্থাপন করতে হবে। যার জন্যে প্রয়োজন প্রায় ৩০ লক্ষাধিক টাকা। তাই আমি আমাদের পেইজ থেকে অন্তরের জন্য এই উদ্যোগ নিয়েছি। আমরা অন্তরের জন্যে ২টা ক্লাস নিবো, প্রথম ক্লাসের লভ্যাংশের অর্ধেক এবং দ্বিতীয় ক্লাসের লভ্যাংশের পুরোটাই যাবে অন্তর সাহার চিকিৎসার জন্য। সে হিসেবে ৩৪ হাজার টাকা সংগ্রহ করেন তিনি।