ভারতে একদিনে করোন সংক্রমণ ছাড়াল ৪ লাখ, মৃত্যুও সাড়ে ৩ হাজারের বেশি

ভারতে একদিনে করোন সংক্রমণ ছাড়াল ৪ লাখ, মৃত্যুও সাড়ে ৩ হাজারের বেশি

ভারতে একদিনে করোন সংক্রমণ ছাড়াল ৪ লাখ, মৃত্যুও সাড়ে ৩ হাজারের বেশি- সংগৃহীত ছবি

চার লাখ ছাড়িয়ে গেল ভারতে একদিনে করোনা আক্রান্তের সংখ্যা। সেই সঙ্গে তৈরি হল নতুন রেকর্ড। দেশটিতে তো বটেই, সারা বিশ্বে এই প্রথম কোনও একটি দেশে আক্রান্তের সংখ্যা এক দিনে ৪ লক্ষ ছাড়াল। দৈনিক আক্রান্ত ৩ লাখ ছাড়ানোর ৯ দিনের মাথায় তা পৌঁছে গেল ৪ লখে। এই পরিসংখ্যান বুঝিয়ে দিচ্ছে গত এক সপ্তাহে কী ভাবে বেড়েছে ভারতে দৈনিক সংক্রমণ।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রনালয়ের পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ১ হাজার ৯৯৩ জন। এ নিয়ে মোট আক্রান্ত হলেন ১ কোটি ৯১ লাখ ৬৪ হাজার ৯৬৯ জন। দৈনিক আক্রান্তের নিরিখে গত দু’সপ্তাহের বেশি সময় ধরে বিশ্বের শীর্ষে রয়েছে ভারত। গত ২৪ ঘণ্টায় ভারতে মৃত্যু হয়েছে ৩ হাজার ৫২৩ জনের। গত চারদিন ধরেই দেশটিতে মৃত্যু হচ্ছে তিন হাজারের বেশি। এ ভাবে বাড়তে বাড়তে ২ লক্ষ পেরিয়েছে মোট মৃতের সংখ্যা। করোনার জেরে ভারতে এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন ২ লক্ষ ১১ হাজার ৮৫৩ জন।

দৈনিক সংক্রমণ বৃদ্ধির জেরে ভারতে বেড়েছে সক্রিয় রোগীর সংখ্যা। সক্রিয় রোগীর সংখ্যা বৃদ্ধিতে স্বাস্থ্য পরিষেবাতে তৈরি হয়েছে বিপুল চাহিদা। শয্যার পাশাপাশি অক্সিজেনের অভাবও প্রকট। এই মুহূর্তে ভারতে সক্রিয় রোগী রয়েছেন ৩২ লক্ষ ৬৮ হাজার ৭১০ জন। এই পরিস্থিতিতেই সেখানে চলছে টিকাকরণ। যদিও গত কয়েকদিনে টিকা দেওয়া হয়েছে অনেক কম। তবে এখনও অবধি মোট প্রায় সাড়ে ১৫ কোটি টিকার ডোজ দেওয়া হয়েছে ভারত। -আনন্দবাজর