ভারত ফেরত পাসপোর্ট যাত্রীদের কোয়ারেন্টাইন নিয়ে ভোগান্তি

ভারত ফেরত পাসপোর্ট যাত্রীদের কোয়ারেন্টাইন নিয়ে ভোগান্তি

ভারত ফেরত পাসপোর্ট যাত্রীদের কোয়ারেন্টাইন নিয়ে ভোগান্তি- ছবি: যশোর প্রতিনিধি

ভারতে করোনার ব্যাপক সংক্রমণের কারণে গত ২৬ এপ্রিল থেকে বাংলাদেশ সীমান্ত সরকারের পক্ষ থেকে বন্ধ করে দেয়া হয়। ফলে বাংলাদেশ থেকে ভারতে বিভিন্ন কারনে যাওয়া যাত্রীরা পরেন দূর্ভোগে। এ সকল যাত্রীদের বিশেষ ব্যবস্থাপনায় ফিরিয়ে এনে রাখা হচ্ছে যশোরসহ পার্শ্ববর্তী জেলার বিভিন্ন হোটেলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে। কিন্ত শারীরিক নানা অসুস্থতায় ভারতে চিকিৎসা শেষে ফেরা এ মানুষগুলো কোয়ারেন্টাইনে নানা দুর্ভোগের কথা বলছেন। তাদের দাবি যশোরে না রেখে নিজ এলাকায় কোয়ারেন্টাইনে রাখা হোক। এছাড়া কোন সুরক্ষার ব্যবস্থা না থাকায় আতংক বোধ করছেন হোটেল কর্মচারীরা। প্রশাসন বলছে ভারতের করোনা ভেরিয়েন্ট যাতে এদেশে না ঢোকে এজন্য এই কোয়ারেন্টাইন ব্যবস্থা।

জানা গেছে, যাত্রীদের ভারতের পশ্চিমবঙ্গের উপ-হাইকমিশন থেকে বিশেষ অনুমতি নিয়ে দেশে ফিরতে হচ্ছে। দেশে ফেরার পর তাদেরকে রাখা হচ্ছে হোটেল কোয়ারেন্টাইনে। দেশের বিভিন্ন স্থান থেকে চিকিৎসায় ভারতে গিয়ে ফেরা এ মানুষেরা হোটেলে থাকতে গিয়ে অর্থনৈতিক সংকটসহ নানা দুর্ভোগে পড়েছেন ফলে তারা আরও বেশি অসুস্থ হয়ে পড়ছেন। তাদেরকে নিজ নিজ জেলায় হোম কোয়ারেন্টাইনের ব্যবস্থার দাবি জানাচ্ছেন তারা। 

এদিকে কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের সেবা দিতে গিয়ে আতঙ্কের মধ্যে আছেন হোটেল কর্মীরা।

করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট সংক্রমণ রোধে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন নিশ্চিতে এই ব্যবস্থা গ্রহন করা হয়েছে বলে জানান জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান। একইসাথে কোয়ারেন্টাইনে থাকা ব্যাক্তিদেরদের সুযোগ-সুবিধার বিষয়টিও দেখছেন তারা। 

ভারত থেকে চিকিৎসা নিয়ে ফেরা রোগীদের যাতে তাদেও চিকিৎসার কোন অসুবিধা না হয় সেজন্য তাদেরকে বিভিন্ন হাসপাতালে রেখে চিকিৎসা করানো হচ্ছে। এছাড়া ভারত ফেরত করোনা আক্রান্ত রোগীদেরকে যশোর সদর হাসপাতালে চিকিৎসা দেয় হচ্ছে। 

গত ২৬ এপ্রিল থেকে এ পর্যন্ত বেনাপোল দিয়ে দেশে ফিরেছে ১ হাজার ৬ শ জনের বেশী বাংলাদেশি। ভারত ফেরত বাংলাদেশিদের মধ্যে করোনা সনাক্ত হয় ৩৫ জনের শরীরে। এরমধ্যে দু’দেশের মধ্যে যাতায়াত বন্ধের পর বিশেষ ব্যবস্থায় আসা ব্যক্তি রয়েছেন ৫ জন। এদের সবাইকে ভর্তি করা হয়েছে যশোর সদর হাসপাতালের রেডজোনে।