যশোরে করোনার ভারতীয় ধরন পাওয়ায় জনমনে অতঙ্ক

যশোরে করোনার ভারতীয় ধরন পাওয়ায় জনমনে অতঙ্ক

ফাইল ছবি

যশোর প্রতিনিধি: যশোরে ভারত ফেরত ২ জনের মাঝে করোনার ভারতীয় ধরন পাওয়ায় আতংক ছড়িয়ে পড়েছে জনমনে। বর্তমানে সদর হাসপাতালে চিকিৎসা নিতে যাওয়া রোগীরা ও হাসপাতালের আশেপাশে থাকা জনগন আতঙ্কে দিন কাটাচ্ছেন। এই ধরন ছড়িয়ে পড়ার আশংকা করছেন তারা।

অপর দিকে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের করোনা পরীক্ষণ দলের সদস্যরা জানান,তারা নিয়মিত ভার্সিটির জেনম সেন্টারে করোনার পরীক্ষা করছেন। ভারত ফেরতদের মধ্যে তারা পরীক্ষা করে ২ জনের শরীরে ভারতীয় ধরনের অস্তিত্ব পান।

অপরদিকে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অনুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ও পরীক্ষণ দলের সদস্য অধ্যাপক ড.ইকবাল কবির জাহিদ বলেন,এটি ভারতীয় ভেরিয়েন্ট এবং এটি ডাবল মিউট্যান্ট নয়।তবে এটি অনেক বেশী সংক্রামন ছড়ায়। এ ভেরিয়েন্টে আক্রান্ত রোগীদের শরীরে তেমন কোন লক্ষন প্রকাশ পায়না। এটি করোনা ভ্যাকসিনের কার্যকারিতা কমিয়ে দেয়। তবে সবচেয়ে উদ্বেগের বিষয় এই ভেরিয়েন্টে বয়স্কদের পাশাপাশি অল্প বয়সীদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশী। তবে এই ভাইরাস থেকে মুক্ত থাকার জন্য যথাযত স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেন তিনি।

সিভিল সার্জন ডাঃ আবু শাহীন মুঠো ফোনে জানান, ভারতীয় ভেরিয়েন্টে আক্রান্তদের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। তাদেরকে কঠোর মনিটরিং-এ রাখা হয়েছে। নতুন করে কারও ভারতীয় ভেরিয়েন্টে আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি।

জেলা প্রশাসনের তথ্য অনুযায়ী গত ২৬ তারিখ থেকে এ পর্যন্ত ভারত থেকে ফিরেছেন ২ হাজার ৪৭৯ জন । ভারত ফেরত করোনা আক্রান্ত রোগী ১২ জন।