"রক্তাক্ত বিপ্লব" শীর্ষক নোবিপ্রবিডিএস এর জাতীয় বিতর্ক উৎসব শুরু বৃহস্পতিবার

"রক্তাক্ত বিপ্লব" শীর্ষক নোবিপ্রবিডিএস এর জাতীয় বিতর্ক উৎসব শুরু বৃহস্পতিবার

"রক্তাক্ত বিপ্লব" শীর্ষক নোবিপ্রবিডিএস এর জাতীয় বিতর্ক উৎসব শুরু বৃহস্পতিবার-

মুজিববর্ষ উপলক্ষে "রক্তাক্ত বিপ্লব" শিরোনামে 'মুজিববর্ষ জাতীয় বিতর্ক উৎসব ২০২১’ আয়োজন করেছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি (নোবিপ্রবিডিএস)।

তিন দিনব্যাপী এই বিতর্ক প্রতিযোগিতা উৎসবটি  ২০ মে (আগামীকাল) শুরু হয়ে  ২২ মে সেমিফাইনাল ও ফাইনালের মাধ্যমে সম্পন্ন হবে।  

এ বিতর্ক উৎসবটি "শিকল ভাঙ্গার কণ্ঠস্বরের অনুনাদ"  স্লোগানকে সামনে রেখে অনলাইন প্লাটফর্ম "ডিস্কর্ডে" অনুষ্ঠিত হবে। এতে সরকারি ও বেসরকারি ২৮টি  বিশ্ববিদ্যালয়ের ৩২ টি বিতর্ক ক্লাব  অংশগ্রহণ করবে । 

উক্ত প্রতিযোগিতায় মূল বিচারক পর্ষদ হিসেবে উপস্থিত থাকবে জাতীয় পর্যায়ের খ্যাতীমান সাবেক ও বর্তমান মিলিয়ে ২৪ জন এবং আমন্ত্রিত ও স্বতন্ত্র মিলিয়ে বিচারক প্যানেলে থাকবে আরো ৬০ জন।

আন্তঃক্লাব এশিয়ান সংসদীয় পদ্ধতিতে উক্ত বিতর্ক উৎসবে অংশ নিতে পারবে রেজিস্ট্রেশনকারী ৫০ টি দলের নির্বাচিত ৩০টি দল যেখানে বিতর্ক করবে শতাধিক বিতার্কিক।

এ বিষয়ে নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির সভাপতি সৈয়দ মুমতাহিন মান্নান সিয়াম বলেন, “২০২০ সালের শুরুর দিকে যখন কোভিড লকডাউনের কারণে একাডেমিক পড়াশোনা, মানসিক ও পারিপার্শ্বিক অবস্থা একেবারেই বিপর্যস্ত, সেই সময়টাতেই অনলাইনে বিতর্ক চর্চা নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির জন্য আর্শিবাদ হয়ে এসেছিলো। বিপ্লবের মতো একটি ভিন্নধর্মী থিম নিয়ে আয়োজিত এই টুর্নামেন্টটির ডিজাইন ও বিচারক পর্ষদ বাংলা বিতর্ক সার্কিটে এক অভাবনীয় সাড়া ফেলে। একইসাথে পরামর্শ ও আর্থিক দিক দিয়ে সহযোগিতা করায় আমি ক্লাবের বর্তমান ও সাবেক সদস্যদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি।"

নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির সাধারণ সম্পাদক মোঃ জিসান বলেন, “অনেকদিন ক্লাবের কার্যক্রম স্তিমিত থাকায় মুজিববর্ষ উপলক্ষে জাতীয় বিতর্ক উৎসব ২০২১ ‘রক্তাক্ত বিপ্লব’ আমাদের জন্য একটি বিপ্লব বটে, যুক্তির বিপ্লব। এই প্রতিযোগিতায় আমরা যে বিষয়গুলো মাথায় রেখেছি সেগুলো হলো ভালো বিচারকবৃন্দ, অধিক ক্লাবের অংশগ্রহণ, কিছু ভালো বিতর্কিক, ভালো মোশন এবং কিছু ভালো বিচারকের বিশ্লেষণ।"