পাবনার গ্রামের হাট এখন পুলিশের সিসি ক্যামেরায়

পাবনার গ্রামের হাট এখন পুলিশের সিসি ক্যামেরায়

গ্রামীণ অঞ্চলে সুরক্ষা নিশ্চিত করার জন্য শিগগিরই পাবনা জেলার সব হাট সিসি ক্যামেরার নজরদারির আওতায় আনা হবে

পাবনা প্রতিনিধি: পাবনা জেলার অন্যতম বৃহত গ্রাম বাজার, সাঁথিয়া উপজেলার বনগ্রাম হাটের ব্যবসায়ীরা প্রায়ই চাঁদাবাজি ও চোরেরা দ্বারা হয়রানির শিকার হন। তবে এখন পুরো বাজারটি ক্লোজ সার্কিট ক্যামেরা (সিসি ক্যামেরা) নজরদারির অধীনে চলে আসায় বেশ নিরাপদ বোধ করছেন বাজার সমিতি। শতবার ধন্যবাদ জানাচ্ছেন তারা পুলিশের এই উদ্যোগকে।

এর আগে পাবনা সদর উপজেলার দুবলিয়া হাট এক সপ্তাহ আগে সিসি ক্যামেরার নজরদারির আওতায় আনা হয়েছিল। একইভাবে, গ্রামীণ অঞ্চলে সুরক্ষা নিশ্চিত করার জন্য শিগগিরই জেলার সব হাট সিসি ক্যামেরার নজরদারির আওতায় আনার সম্ভাবনা রয়েছে বলে জেলা পুলিশ প্রশাসন সূত্র জানিয়েছে।

বনগ্রাম বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি রিপন মুন্সি বলেন,“বনগ্রাম হাট পাবনার অন্যতম প্রধান পল্লী বাজার। চার শতাধিক ব্যবসায়ী নিয়মিত ব্যবসা করেন এবং বিভিন্ন অঞ্চল থেকে কয়েক হাজার ব্যবসায়ী সাপ্তাহিক হাট দিবসে বাজারের সাপ্তাহিক লেনদেন ১০০ কোটি টাকা পর্যন্ত পৌঁছে দেয় হাট দিবসে। কিন্তু ব্যস্ততম ব্যবসায়ী ও ক্রেতা-বিক্রেতাদের কাছ থেকে প্রায়শই অর্থ ছিনতাই নিয়মে পরিণত হয়। তাই পুলিশ প্রশাসনের সহায়তায় বাজার কমিটি গুরুত্বপূর্ণ পয়েন্টগুলিতে ২২ সিসি ক্যামেরা স্থাপন করেছে। সভাপতি উল্লেখ করেণ।

বনোগ্রাম হাট ব্যবসায়ীরা পুরো বাজারে সিসি ক্যামেরা স্থাপনের জন্য তহবিলের ব্যবস্থা করেছিলেন, বনগ্রাম পুলিশ ক্যাম্পে পুলিশ কর্মীরা ফুটেজগুলি দেখিয়েছিলেন, "রিপন মুন্সী বলেন, বাজারে আরও দশটি ক্যামেরা বসানোর পরিকল্পনা রয়েছে তাদের।

বাজারের ব্যবসায়ী মোঃ ফারুক হোসেন বলেন, "যদি কোনও অপরাধ দোষী হয়ে থাকে তবে সিসি ক্যামেরার কারণে অপরাধীদের সহজেই চিহ্নিত করা যেতে পারে তাই বাজারের ব্যবসায়ী ও ক্রেতারা নিরাপদ বোধ করছেন।"

আটাইকুলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ জালাল উদ্দিন বলেন, কেবল বনগ্রাম হাটেই নয়, আতাইকুলা থানার দুবলিয়াহাটকেও এক সপ্তাহ আগে ১৬ টি ক্যামেরা বসানোয় সিসি ক্যামেরা নজরদারি করা হয়েছিল।

ওসি জানান, একইভাবে পাবনা সদর থানার আতাইকুলা হাট ও পুষ্পপাড়া হাট ব্যস্ত গ্রামীণ বাজারের নিরাপত্তা নিশ্চিত করার জন্য শিগগিরই সিসি ক্যামেরার নজরদারির আওতায় আসবে।

"পাবনা পুলিশ সুপারের নির্দেশে আতাইকুলা পুলিশ সিসি ক্যামেরার নজরদারির আওতায় আনতে গ্রামের বাজারগুলো (হাট) প্রথম উদ্যোগ নিয়েছে। ডুবলিয়া হাট এবং বনগ্রাম হাটের ব্যবসায়ীরা ক্যামেরা স্থাপনের জন্য এগিয়ে এসেছিলেন এবং আমার থানার অধীনে আরও দু’টি হাট বসবে এছাড়াও শিগগিরই সিসি ক্যামেরার নজরদারির আওতায় আনা হবে, ”ওসি জালাল জানান।

পাবনার পুলিশ সুপার মোহাম্মদ মহিবুল ইসলাম খান বলেন, গ্রামীণ বাজারের সব হাট (হাট) সিসি ক্যামেরার নজরদারির আওতায় আনার পদক্ষেপ নেয়া হবে। তিনি আরও বলেন,“সিসি ক্যামেরার মাধ্যমে পুলিশ জেলার ব্যস্ত গ্রামীণ বাজারগুলোকে সহজেই পর্যবেক্ষণ করবে। এটি জেলার আইন শৃঙ্খলা পরিস্থিতির উন্নতি করতে সহায়তা করবে।”