ভারতে দৈনিক সংক্রমণ কমলেও বাড়ল মৃত্যু

ভারতে দৈনিক সংক্রমণ কমলেও বাড়ল মৃত্যু

ভারতে দৈনিক সংক্রমণ কমলেও বাড়ল মৃত্যু

ভারতের করোনা পরিস্থিতিতে স্বস্তি ফিরেও যেন ফিরছে না। দৈনিক সংক্রমণ কমলেও মৃত্যুহারে জারি অস্বস্তি। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৬০ হাজার ৭৫৩ জন।

শুক্রবারও এই সংখ্যা ছিল ৬২ হাজারের বেশি। এক দিনে করোনার বলি ১ হাজার ৬৪৭ জন, শুক্রবার তা ছিল, ১ হাজার ৫০০’র বেশি। সুস্থ হয়েছেন ৯৭ হাজার ৭৪৩ জন। কমেছে অ্যাকটিভ কোভিড রোগীর সংখ্যাও। এই মুহূর্তে তা ৭ লাখ ৬০ হাজারের কিছু বেশি।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, দেশে মোট করোনা রোগীর সংখ্যা ২ কোটি ৯৮ লাখ ২৩ হাজার ৫৪৬। এর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ২ কোটি ৮৬ লাখ ৭৮ হাজার ৩৯০। আর মহামারীর কোপে প্রাণ হারিয়েছেন ৩ লাখ ৮৫ হাজার ১৩৭ জন।

আইসিএমআরের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় ১৯ লাখেরও বেশি নমুনা পরীক্ষা হয়েছে দেশজুড়ে। এদিকে, বিনামূল্যে দেশবাসীকে করোনা প্রতিরোধে ভ্যাকসিন দেয়ার প্রতিশ্রুতি দিয়ে এগোচ্ছে কেন্দ্র। ইতোমধ্যে ২৭ কোটি ২৩ লাখ ৮৮ হাজার ৭৮৩ জন টিকা পেয়েছেন। তবে এই গতি আরো দ্রুত করতে হবে বলে মত স্বাস্থ্য বিশেষজ্ঞদের।

এদিকে, আগামী কয়েক মাস করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে থাকলেও, উৎসবের মৌসুম অর্থাৎ অক্টোবরে ফের তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে ভারতে। এমনই পূর্বাভাস বিশেষজ্ঞদের। তা মোকাবেলায় আগে থেকেই প্রস্তুতি নিচ্ছে দেশ। টিকাকরণে জোর, প্রয়োজনে লকডাউন, কারফিউ জারি – সবই চলছে সংক্রমণপ্রবণ এলাকায়। রাজধানী দিল্লির আনলক পর্ব যাতে আচমকাই পরিস্থিতির অবনতি ঘটিয়ে না ফেলে, তার জন্য দিল্লি সরকারকে সতর্ক করেছে হাই কোর্ট।
সূত্র : সংবাদ প্রতিদিন