আমেরিকাকে ঘাঁটি করতে দিয়ে পাকিস্তান আর ভুল করবে না: ইমরান খান

আমেরিকাকে ঘাঁটি করতে দিয়ে পাকিস্তান আর ভুল করবে না: ইমরান খান

ইমরান খান-

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, প্রতিবেশী আফগানিস্তানে সামরিক অভিযান চালানোর জন্য মার্কিন বাহিনীকে নিজেদের ভূখণ্ড ব্যবহার করতে দেবে না ইসলামাবাদ। তিনি আরও বলেছেন, পাকিস্তানের ভেতরে আমেরিকাকে সামরিক ঘাঁটি করতে দিয়ে পাক সরকার আরেকবার ভুল করবে না। 

দৈনিক ওয়াশিংটন পোস্টে লেখা এক খোলা কলামে ইমরান খান এসব কথা বলেছেন। তিনি বলেন, আফগান যুদ্ধের কারণে পাকিস্তানকে অনেক বেশি দুর্ভোগ পোহাতে হয়েছে। তবে অতীত ভুল থেকে ইসলামাবাদ অনেক কিছু শিখেছে। ইমরান খান বলেন, আরো দ্বন্দ্ব-সংঘাত এড়ানোর জন্য পাকিস্তান থেকে আমেরিকার ঘাঁটি প্রত্যাহার করে নিতে হবে। পক্ষান্তরে, আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে আমেরিকার সঙ্গী হতে প্রস্তুত রয়েছে পাকিস্তান।

পাক প্রধানমন্ত্রী স্বীকার করেন, আফগান যুদ্ধে আমেরিকার পক্ষ নিয়ে পাকিস্তান অনেক বড় ভুল করেছে তবে ওই অভিজ্ঞতা থেকে অনেক কিছু শিখেছে। ইমরান খান বলেন, ইতিহাস সাক্ষ্য দেয় আফগান জাতিকে বাইরের কেউ কখনো নিয়ন্ত্রণ করতে পারে নি। 

আফগানিস্তান থেকে যখন আমেরিকা ও তার ন্যাটো মিত্ররা সেনা প্রত্যাহারের প্রক্রিয়া শুরু করেছে তখন ইমরান খান ওয়াশিংটন পোস্টে এই কলাম লিখলেন। -পার্সটুডে