গরমে প্রচুর পরিমাণে ফল খান, ডিহাইড্রেশনের কোনও সমস্যা হবে না

গরমে প্রচুর পরিমাণে ফল খান, ডিহাইড্রেশনের কোনও সমস্যা হবে না

গরমে প্রচুর পরিমাণে ফল খান, ডিহাইড্রেশনের কোনও সমস্যা হবে না-

ডিহাইড্রেশন এবং হিটস্ট্রোকের সমস্যা গ্রীষ্মের মৌসুমে প্রচলিত। এই মৌসুমে খাবারের দিকে খেয়াল রাখা প্রয়োজন। গ্রীষ্মে এমন ফল খাওয়া উচিত যা আপনার শরীরে পুষ্টির সঙ্গে সঙ্গে পানির চাহিদা পূরণ করে। এই মৌসুমে কোন কোন ফলগুলোতে কী পরিমাণ পানি রয়েছে তা জেনে নিন... 

তরমুজে  ৯২% পর্যন্ত পানি থাকে যা গ্রীষ্মে ডিহাইড্রেশন দূর করতে কাজ করে। এটি খেতে কেবল সুস্বাদু নয়, এটি প্রচুর পুষ্টিতেও ভরপুর। তরমুজ হার্ট সংক্রান্ত রোগগুলি সরিয়ে দেয় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে।   

ফলের রাজা আম এই গরমকালে সমস্ত ঘরে ঘরে, গ্রীষ্মে আম খেতে প্রায় সবাই পছন্দ করেন। সবার প্রিয় আমে ৮৩% পানি থাকে। আমকে মিষ্টান্ন হিসাবে যুক্ত করাই যায়, আমের শেক তৈরি করেও খেতে পারেন। আম অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে।

কমলায় ৮৭% রস থাকে। গ্রীষ্মে, শরীরে হাইড্রেশন বজায় রাখার পাশাপাশি এটি শক্তি বাড়ানোর ক্ষেত্রেও কাজ করে। Vitamin C এর প্রধান উৎস এবং এটি ত্বককে স্বাস্থ্যকর করে তোলে। তাছাড়া কমলা হার্টেকে সুস্থ রাখে। 

আপেলে ৮৬% পানি থাকে। প্রতিদিন একটি আপেল খেলে শরীর রোগ থেকে রক্ষা পায়। আপেলগুলিতে সমস্ত প্রয়োজনের পুষ্টি থাকে, হজম শক্তিকে উন্নতি করে, হার্টকে সুস্থ রাখে এবং রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করে। আপেলে  প্রচুর ভিটামিন এবং খনিজ রয়েছে যা দাঁত, হাড় এবং ত্বককে শক্তিশালী করে। 
  
স্ট্রবেরীতে তে ভিটামিন সি ( vitamin C, manganese, folate, potassium, vitamin B) , ম্যাঙ্গানিজ, ফোলেট, পটাসিয়াম, ভিটামিন বি এবং প্রয়োজনীয় ফ্ল্যাভোনয়েড থাকে। -জি নিউজ