তালেবানের আক্রমণে তাজিকিস্তানে পালাল ১৩৪ আফগান সেনা

তালেবানের আক্রমণে তাজিকিস্তানে পালাল ১৩৪ আফগান সেনা

দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় বাণিজ্যের জন্য শির খান বন্দর সীমান্ত খুবই গুরুত্বপূর্ণ। ছবি: এএফপি

তালেবানের আক্রমণে ১৩৪ আফগান সেনা তাজিকিস্তানে আশ্রয় নিয়েছে। বুধবার (২৩ জুন) তাজিকিস্তান সরকার এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে।

মঙ্গলবার (২২ জুন) তীব্র লড়াইয়ের পর তাজিকিস্তানের সঙ্গে আফগানিস্তানের প্রধান সীমান্ত ‘শির খান বন্দর’ দখল করে নেয় তালেবান। আন্তর্জাতিক গণমাধ্যমে এই ঘটনাকে গত দুই মাসের মধ্যে তালেবানের সর্বোচ্চ অর্জন হিসেবে উল্লেখ করা হয়েছে।

তাজিকিস্তান সরকারের বিবৃতির বরাতে তুরস্কের গণমাধ্যম আনাদোলু এজেন্সি জানিয়েছে, আফগানিস্তানের ১৩৪ সেনা শরণার্থী হিসেবে তাজিকিস্তানে আশ্রয় নিয়ছে। বিবৃতিতে বলা হয়েছে, তালেবানের আক্রমণের ফলে শির খান সীমান্তে উত্তেজনা বিরাজ করছে। তাজিক বর্ডার গার্ডের মানবতা এবং প্রতিবেশির সঙ্গে বন্ধুত্বপূর্ণ মনোভাবের কারণে তারা আফগান সেনাদের কোনো বাধা ছাড়াই সীমান্ত দিয়ে তাজিকিস্তানে আশ্রয় দিয়েছে। 

আশ্রয় নেওয়া ১৩৪ আফগান সেনার মধ্যে ৪ জন আহত অবস্থায় সীমান্ত অতিক্রম করেছে বলেও বিবৃতিতে জানানো হয়েছে। 

দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় বাণিজ্যের জন্য আফগানিস্তান এবং তাজিকিস্তানের জন্য এই শির খান বন্দর সীমান্ত খুবই গুরুত্বপূর্ণ।

এদিকে, মঙ্গলবার আফগান সরকার তালেবান আক্রমণ করে তাজিকিস্তান সীমান্ত দখল করে নিয়েছে সেটা স্বীকার করেছে।

গত মে মাস যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার ঘোষণা দিলে দেশজুড়ে তালেবান যোদ্ধারা আক্রমণ বাড়িয়েছে।

তালেবানের এমন আক্রমণে আফগানিস্তানে জাতিসংঘের বিশেষ দূত দেবরাহ লিওনস সতর্ক করে বলেছে, আফগানিস্তানের ৩৭০টি জেলার মধ্যে তালেবান ৫০ অধিক জেলা দখল করে নিয়েছে। তালেবানের এই অগ্রগতিকে নিকট ভবিষ্যতে অনেক দেশের জন্য হুমকিস্বরুপ বলেও মন্তব্য করেন তিনি।

আফগানিস্তানের প্রভাবশালী সংসদ সদস্য সাদিক কাদেরি বলেছেন, কোনো কোনো এলাকা একদম প্রতিরোধ ছাড়াই তালেবানের কাছে ছেড়ে দেওয়া হচ্ছে। আফগানিস্তানের এসব অস্ত্র ও সামরিক সরঞ্জাম তালেবান ব্যবহার করছে। কেন বিনা লড়াইয়ে হঠাৎ করে এই সমস্ত এলাকা তালেবানের কাছে ছেড়ে দেয়া হলো তা অবশ্যই খতিয়ে দেখতে হবে।

বিশ্লেষকরা বলছেন, আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহারের পর তালেবান দেশটির ক্ষমতা গ্রহণ করতে পারে।