ঢাকা ছাড়ছে মানুষ, শিমুলিয়ায় যাত্রীদের ভিড়

ঢাকা ছাড়ছে মানুষ, শিমুলিয়ায় যাত্রীদের ভিড়

ঢাকা ছাড়ছে মানুষ, শিমুলিয়ায় যাত্রীদের ভিড়

আগামীকাল সোমবার থেকে কঠোর লকডাউন ঘোষণার খবরে গ্রামের বাড়ির দিকে ছুটছেন মানুষজন।ব্যক্তিগত যানবাহনের পাশাপাশি বিকল্প যানে করে ঢাকা ছাড়ছেন তারা। অনির্দিষ্টকালের লকডাউন ঘোষণায় ঝামেলা এড়াতে আগেভাগেই রাজধানী ছাড়ছেন। ভিড় বেড়েছে মুন্সিগঞ্জের শিমুলিয়া ফেরিঘাটে। আজ সকালে রাজধানীর সায়েদাবাদ, গাবতলী ও মুন্সিগঞ্জের শিমুলিয়া ঘাট এলাকায় এ দৃশ্য দেখা গেছে।

আজ সকালে সাইনবোর্ড এলাকায় গিয়ে দেখা যায়, দূরপাল্লার বাস বন্ধ  থাকায় সাইনবোর্ড এলাকায় ভিড় করছেন যাত্রীরা। তারা হন্যে হয়ে ভাড়ায় চালিত প্রাইভেট কার, মাইক্রোবাস খুঁজছেন। চালকরাও ভাড়া হাঁকছেন দ্বিগুণ-তিনগুণ।

বাধ্য হয়ে তারা বাড়তি ভাড়া গুণে মাইক্রোবাসে করেই ফিরছেন গ্রামে।সকালে ঘাট এলাকার প্রবেশমুখ শিমুলিয়া-ভাঙ্গার মোড়ে দেখা যায়, যাত্রীরা হেঁটে ঘাটে ঢুকছেন। এ সময় কয়েকজনের সঙ্গে কথা হলে তাঁরা বলেন, সোমবার থেকে কঠোর লকডাউন। বাড়ি থেকে নাকি বের হওয়া যাবে না। ঢাকায় তাঁরা কাজ করে খান। কাজ বন্ধ থাকলে না খেয়ে মরতে হবে। তাই আগেভাগেই ঢাকা ছেড়ে গ্রামের বাড়িতে ছুটছেন তাঁরা।

এদিকে ফেরিতে পণ্যবাহী গাড়ির চেয়ে ব্যক্তিগত গাড়িই বেশি পারাপার হচ্ছে। একই সঙ্গে পারাপার হচ্ছে জরুরি সেবামূলক অ্যাম্বুলেন্সসহ অন্যান্য গাড়ি। নৌপথে লঞ্চ-স্পিডবোট বন্ধ থাকায় ফেরি বোঝাই হয়ে বাংলাবাজার থেকে শিমুলিয়া আসছে মানুষজন।

বিআইডব্লিউটিসি ঘাট সূত্র জানায়, বাংলাবাজার-শিমুলিয়া নৌপথে ১৮টি ফেরি রয়েছে। করোনা পরিস্থিতিতে সীমিত করা হয় ফেরি চলাচল। তবে যাত্রী ও যানবাহনের চাপ বেশি থাকায় বর্তমানে স্বাভাবিক নিয়মে ১৫টি ফেরি চলাচল করছে। চলাচলরত এসব ফেরিতে যানবাহনের তুলনায় যাত্রীদের অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হচ্ছে।