গুণে ভরা তুলসি পাতা

গুণে ভরা তুলসি পাতা

গুণে ভরা তুলসি পাতা-

তুলসি পাতা। হিন্দুদের কাছে এ । এই পাতা দিয়েই চলে পূজা-অর্চনা। নানা রীতিতেও তুলসি পাতা ব্যবহার করা হয়ে থাকে। তবে কেবল পূজা ক্ষেত্রে নয়, তুলসি পাতাতেই লুকিয়ে রয়েছে নানা ঔষধি গুণাগুণ। এই পাতার ব্যবহারে উধাও হয়ে যায় নানা রোগ। ত্বকের উপকারিতাতেও তুলসির ব্যবহার হয়ে থাকে। কি বিশ্বাস করছেন না? ভাবছেন ত্বককে আবার তুলসি পাতা কিভাবে যত্ন করে? তাহলে জানুন বিস্তারিত..

প্রথমত, ত্বক উজ্জ্বল রাখতে তুলসি পাতা অতুলনীয়। কিন্তু কিভাবে ব্যবহার করবেন? এক্ষেত্রে তুলসি পাতা বেটে তার সঙ্গে মেশাতে হবে দুধ। তারপর তা পেস্ট করে লাগিয়ে নিতে হবে মুখে। ২০ মিনিটের অপেক্ষা। শেষে ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে নিতে হবে।

দ্বিতীয়ত, ব্রণ কমাতেও অত্যন্ত সহায়ক এই ঔষধি গুণে ভরা পাতা। ব্রণ কমাতে গেলে তুলসি পাতার সঙ্গে লাগবে কমলা লেবুর খোসা। এক্ষেত্রে কমলালেবুর খোসা শুকিয়ে গুঁড়ো করতে হবে। তার সঙ্গে তুলসি পাতার পেস্ট মিশিয়ে লাগাতে হবে মুখে। ৩০ মিনিট পর তা ধুয়ে ফেলতে হবে। এভাবে যদি ৩ থেকে ৪ সপ্তাহ ব্যবহার করা যায়, তাহলেই কেল্লা ফতে। এছাড়াও তুলসি পাতা বেটে তার সঙ্গে চন্দন বাটা, হালকা লেবুর রস ও গোলাপজল মিশিয়ে ত্বকে লাগালেও ব্রণের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

তৃতীয়ত, গরমের জেরে অনেকেই চুলকানি, ঘামাচির মত সমস্যায় ভোগেন। এই সমস্যার সমাধানও করতে পারে তুলসিপাতা। চুলকানি প্রতিরোধক হিসাবে বেশ জনপ্রিয় এই পাতা। কিভাবে ব্যবহার করবেন? একদম সহজ উপায়, তুলসি পাতার পেস্টের সঙ্গে অল্প একটু লেবুর রস মিশিয়ে নিন। তারপর যেসব জায়গায় চুলকানি, ঘামাচি, সেখানে এই পেস্ট লাগিয়ে রাখলে কার্যকরীতা বুঝতে পারবেন।

চতুর্থত, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নিজেদের সৌন্দর্য নিয়ে অনেকে চিন্তা করেন। কিন্তু জেনে রাখুন, এই তুলসি পাতাই বয়সকে ধরে রাখতে সাহায্য করে। এক্ষেত্রে কয়েকটা তুলসি পাতা ধুয়ে নিয়ে বেটে পেস্ট করে নিতে হবে। তারপর দশ মিনিট মত মুখে লাগিয়ে ধুয়ে ফেলতে হবে। আর এতে হবে কাজ। কারণ তুলসি পাতায় থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকে টানটান ভাব, সতেজ ও উজ্জ্বলতা ধরে রাখতে সাহায্য করবে। -কোলকাতা২৪