২০ হাজার বছর আগেও করোনা মহামারি হয়েছিল বিশ্বে!

২০ হাজার বছর আগেও করোনা মহামারি হয়েছিল বিশ্বে!

২০ হাজার বছর আগেও করোনা মহামারি হয়েছিল বিশ্বে!-

করোনাভাইরাস যে ২০২০ সালেই নিজের রূপ প্রকাশ করেছে তা নয়। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে প্রায় ২০ হাজার বছর আগেও করোনা ভাইরাসের প্রকোপ দেখেছিল বিশ্ব। সেই সময়ও এই ভাইরাস মহামারি সৃষ্টি করেছিল। সারস-কোভ ভাইরাস প্রজাতির করোনাভাইরাস প্রায় কয়েক কোটি মানুষের জীবন কেড়েছিল। 

সেই সময় পূর্ব এশিয়া চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। মহামারির প্রাবল্য এতটাই ছিল যে মানুষের জিনোমেও তার প্রভাব পড়েছিল। সেই ভাইরাসের সঙ্গে লড়াই করতে গিয়ে অনেকটাই বদলে গিয়েছিল মানুষের ডিএনএ-এর গঠন। 

অস্ট্রেলিয়া এবং আমেরিকার একদল গবেষক তাঁদের এই গবেষণা প্রকাশ করেছেন সায়েন্টিফিক জার্নাল কারেন্ট বায়োলজিতে। কীভাবে সেই সময় করোনা অতিমারি মানুষের ডিএনএ বদলে দিয়েছিল তা পরীক্ষা করে দেখতে বিজ্ঞানীরা বিশ্বজুড়ে ২,৫০০ জনের উপর ডিএনএ বিশ্লেষণ করে। 

সংবাদসংস্থা সিএনএন-এর রিপোর্ট অনুসারে, "সেই সময় করোনাভাইরাস মানবদেহকে এতটাই প্রভাবিত করেছিল যে এখনও পূর্ব এশিয়ার মানুষের মধ্যে সেই পরিবর্তিত ডিএনএ প্রভাব লক্ষ্য করা যায়।" 

এই স্টাডির একজন লেখক ইয়াসাইনি সোউলমি বলেন, "ভাইরাসটি নিজের একাধিক রূপ ছড়িয়ে দিয়েছিল। ডুপ্লিকেশনের ক্ষমতা তাঁদের নিজেদের ছিল না। মানবদেহে প্রবেশের পর সেই ডিএনএ থেকে শক্তি নিয়ে নানা রূপ তৈরি করেছিল।" -জি নিউজ