আজারবাইজানের সামরিক ঘাঁটিতে আর্মেনিয়ার সেনাদের গুলিবর্ষণ

আজারবাইজানের সামরিক ঘাঁটিতে আর্মেনিয়ার সেনাদের গুলিবর্ষণ

আজারবাইজানের সামরিক ঘাঁটিতে আর্মেনিয়ার সেনাদের গুলিবর্ষণ - ছবি : সংগৃহীত

আর্মেনিয়ার সেনারা গত বছরের যুদ্ধবিরতি চুক্তি ভঙ্গ করে কালবাজার অঞ্চলে অবস্থিত আজারবাইজানের সামরিক ঘাঁটিতে গুলিবর্ষণ করেছে। রবিবার আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় তাদের এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ‘আর্মেনিয়ার সেনার কালবাজার অঞ্চলের জেইলিক ও ইমামবিনেসি গ্রামের মাঝখানে অবস্থিত আজারবাইজানের সামরিক অবস্থানে হামলা চালিয়েছে। এ ঘটনায় কোনো আহত বা নিহত হওয়ার ঘটনা ঘটেনি। এছাড়া ওই অঞ্চলের সামগ্রিক পরিস্থিতি আজারবাইজানি সেনাদের পূর্ন নিয়ন্ত্রণে আছে।

১৯৯১ সালে আর্মেনিয়ার সেনাবাহিনী নাগরনো-কারাবাখ বা উচ্চ কারাবাখ ও পার্শ্ববর্তী সাত অঞ্চল দখল করে নেয়। আন্তর্জাতিকভাবে এ অঞ্চল আজারবাইজানের বলে এলাকা বলে স্বীকৃত।

২০২০ সালে ২৭ সেপ্টেম্বর তারিখে আর্মেনিয়ার সেনারা আজারবাইজানের বেসামরিক জনগণ ও সেনাবাহিনীর ওপর আক্রমণ চালায়। এ সময় আর্মেনিয়ার সেনাবাহিনী কয়েকটি মানবিক যুদ্ধবিরতি চুক্তি ভঙ্গ করে।

এর ফলে ৪৪ দিনের ভয়াবহ যুদ্ধের সূচনা হয়। পরে ১০ নভেম্বরের এক চুক্তির মাধ্যমে এ যুদ্ধের অবসান হয়। এ যুদ্ধের সময় আজারবাইজান আর্মেনিয়ার দখল থেকে তাদের বেশ কয়েকটি শহর, তিন শ’র বেশি বসতি ও গ্রাম মুক্ত করে। -ইয়েনি সাফাক