বিরোধী জোটে নেতৃত্বের রাশ হারাচ্ছে কংগ্রেস

বিরোধী জোটে নেতৃত্বের রাশ হারাচ্ছে কংগ্রেস

বিরোধী জোটে নেতৃত্বের রাশ হারাচ্ছে কংগ্রেস-

ভারতে কংগ্রেসকে ছাড়া বিজেপি-বিরোধী জোট অবাস্তব— মোটের উপর এ ব্যাপারে একমত এনসিপি নেতা শরদ পওয়ার থেকে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সম্প্রতি পওয়ারের বাড়ি বিরোধী রাষ্ট্রমঞ্চের প্রথম বৈঠকে কংগ্রেসের বড় কোনও নেতাকে আমন্ত্রণ জানানো না-হলেও, স্পষ্ট করে দেওয়া হয়েছে, কংগ্রেস-বিরোধী নয় ওই মঞ্চ।

তবে প্রশ্ন, কংগ্রেস থাকলেও ২০২৪-এর লোকসভা ভোটে বিরোধী জোটের নেতৃত্বের রাশ কি তার হাতে থাকবে? নাকি বাইরে থেকে সমর্থন করবে সনিয়া-রাহুলের দল?

বিরোধী সূত্রের বক্তব্য, গত কয়েক বছরে গোটা দেশে বিজেপি-বিরোধিতায় কংগ্রেসের তুলনায় অনেকটাই এগিয়ে গেছে আঞ্চলিক রাজনৈতিক দলগুলি। বাংলায় তৃণমূল, তামিলনাড়ুতে ডিএমকে, কেরলে বাম, মহারাষ্ট্রে এনসিপি-শিবসেনা সরাসরি লড়াই করে বিজেপিকে পরাজিত করেছে। বিহারে দুর্দান্ত লড়াই দিয়েছে আরজেডি। উত্তরপ্রদেশের মতো গুরুত্বপূর্ণ রাজ্যে সদ্যসমাপ্ত পঞ্চায়েত ভোটে ভাল ফল এসপি-র। এক আঞ্চলিক নেতার কথায়, মহারাষ্ট্র, ঝাড়খণ্ড, তামিলনাড়ু এবং বিহারে বিজেপি-বিরোধী ফ্রন্ট বা সরকার এবং পাশাপাশি কংগ্রেসের একা লড়াইয়ের ফলাফলে একটা ছবি স্পষ্ট। জাতীয়স্তরে বিজেপি-বিরোধী কোনও জোট তৈরি হলে কংগ্রেস তার অংশ থাকতে পারে মাত্র। নেতৃত্বে নয়। -আনন্দবাজার