করোনার আরো ৪ প্রজাতি নিয়ে বিশ্বজুড়ে আতঙ্ক

করোনার আরো ৪ প্রজাতি নিয়ে বিশ্বজুড়ে আতঙ্ক

করোনার আরো ৪ প্রজাতি নিয়ে বিশ্বজুড়ে আতঙ্ক

করোনার ডেল্টা প্লাস স্ট্রেন বিশ্বজুড়ে ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে। শুরুতেই ডেল্টা প্রজাতিকে করোনার সবচেয়ে শক্তিশালী স্ট্রেন হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এই ডেল্টা প্রজাতির রূপান্তরিত রূপ হলো ডেল্টা প্লাস স্ট্রেন।

ডব্লিউএইচও বিশেষ নির্দেশিকা জারি করে এই স্ট্রেনের সংক্রমণের ভয়াবহতার কথা ঘোষণা করেছে। সেই সাথে করোনার আরো চারটি প্রজাতির নিয়ে আশঙ্কার কথা জানিয়েছে সংস্থাটি।

ডেল্টা প্রজাতি রূপান্তরিত হয়ে ডেল্টা প্লাস স্ট্রেন যেভাবে তৈরি হয়েছে, তাকে বলা হচ্ছে কে-৪১৭-এন। ঠিক এভাবেই বিটা প্রজাতি রূপান্তরিত হয়ে দক্ষিণ আফ্রিকায় সংক্রমণ ছড়িয়েছিল। রূপান্তরিত স্ট্রেনের বিরুদ্ধে কোনো টিকা সেভাবে কাজ করেনি। যে কারণে ডেল্টা প্লাস নিয়ে এখন বেশি চিন্তিত বিশেষজ্ঞরা।

বি.১.১৬৭.১ নিয়ে বিশ্বজুড়ে ইতোমধ্যেই তোলপাড় শুরু হয়েছে। করোনার কাপা প্রজাতির কত সময়ের মধ্যে বহু মানুষের মধ্যে ছড়িয়ে পড়ার ক্ষমতা রয়েছে তা নিয়ে গবেষণা করছেন বিশেষজ্ঞরা। ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকায় সে স্ট্রেন ছড়িয়ে পড়েছিল তার সাথে মিল রয়েছে ই-৪৮৪-কিউ-এর, যা কাপা প্রজাতির মধ্যেই থাকে। এটি শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে ভেঙে দ্রুততার সাথে ছড়িয়ে পড়ে।

করোনার দ্বিতীয় বর্ষে জুন মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকে ‘ভ্যারিয়্যান্ট অফ কনসার্ন’ আখ্যা দেয়া হয় করোনার ল্যাম্বডা প্রজাতিকে। ২০২০ সালে পেরু, লাতিন আমেরিকার বহু দেশে এমনকি ব্রিটেনেও ছড়িয়ে পড়ে এই প্রজাতি। এই প্রজাতির এল-৪৫২-কিউ এবং এফ-৪৯০-এস মিউট্যান্ট আপাতত দুশ্চিন্তায় রাখছে বিশেষজ্ঞদের।বি.১.৬১৭.৩-এর সন্ধান মিলেছে ভারতে। ডেল্টা প্রজাতির এই রূপান্তরিত রূপ নিয়ে আপাতত গবেষণা চালাচ্ছেন বিশেষজ্ঞরা।এদিকে বি.১১.৩১৮ নিয়েও গবেষণা চালাচ্ছেন বিশেষজ্ঞরা। এই প্রজাতির রূপ পরিবর্তন দেখা গেছে বলেই জানিয়েছেন তারা।

সূত্র : আজকাল