যশোর মেডিকেলে সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট উদ্বোধন

যশোর মেডিকেলে সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট উদ্বোধন

যশোর মেডিকেলে সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট উদ্বোধন-

যশোর মেডিকেল কলেজ হাসপাতালে চালু হলো সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ। প্রথম পর্যায়ে কোভিড ও আইসিসিইউ রোগীদের এখান থেকে অক্সিজেন সরবরাহ করা হবে। পরবর্তিতে সকল রোগী সেন্ট্রাল অক্সিজেনের আওতায় আনা হবে। মঙ্গলবার (২৯ জুন)  সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ প্লান্ট উদ্বোধন করেন হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা: আখতারুজ্জামান।

ভর্তিকৃত জটিল রোগীদের সার্বক্ষণিক অক্সিজেন সরবরাহ করার লক্ষ্যে হাসপাতাল প্রাঙ্গণে ছয় মাস আগে সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট স্থাপন কার্যক্রম শেষ হয়। বিশেষ করে কোভিড আক্রান্ত রোগীদের সার্বক্ষণিক অক্সিজেন সরবরাহ করতে হয়। কিন্তু হাসপাতালে অক্সিজেন প্লান্ট না থাকায় অক্সিজেনের পর্যাপ্ত মজুদ এবং সরবরাহ করতে না পারায় বেশিরভাগ সময়ই করোনা রোগীসহ জটিল রোগীদের খুলনা বা ঢাকায় স্থানান্তর করতে বাধ্য হচ্ছিলো কর্তৃপক্ষ। সম্প্রতি যশোরে করোনায় মৃত্যু ও আক্রান্ত রেকর্ড সংখ্যক হলে হাসপাতালে অক্সিজেনের তিব্র সংকট দেখা দেয়। এ পরিস্থিতি বিবেচনা শুরু হলো সেন্ট্রাল অক্সিজেন কার্যক্রম।

হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা: আখতারুজ্জামান জানান, করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর প্রধান কারণ হচ্ছে অক্সিজেন স্বল্পতা। এ সেন্ট্রাল অক্সিজেন প্লান্টটি স্থাপন হওয়ায় হাসপাতাল থেকে রোগীদের সার্বক্ষণিক অক্সিজেন সরবরাহ সম্ভব হবে। ফলে অক্সিজেনের অভাবে কোনো রোগীকে আর অন্য হাসপাতালে পাঠাতে হবে না। প্লান্টটির ধারণ ক্ষমতা ছয় হাজার ঘন লিটার। এটি একবার  রিফিল করলে সাত-নয় দিন অক্সিজেন সরবরাহ সচল থাকবে।