আফগান ও ইরাক যুদ্ধের মূল রূপকার ডোনাল্ড রামসফেল্ড মারা গেছেন

আফগান ও  ইরাক যুদ্ধের মূল রূপকার ডোনাল্ড রামসফেল্ড মারা গেছেন

আফগান ও ইরাক যুদ্ধের মূল রূপকার ডোনাল্ড রামসফেল্ড মারা গেছেন

জীবনাবসান হয়েছে বিতর্কিত দুইবারের মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড রামসফেল্ডের। ৯/১১-র পর আফগানিস্তান অভিযান এবং পরবর্তীকালে ইরাকে সাদ্দাম হুসেনের বিরুদ্ধে লড়াইয়ের মূল রূপকার তিনি। বুধবার তার পরিবারের পক্ষ থেকে এক টুইটবার্তায় তার মৃত্যুর কথা জানানো হয়েছে।

আমেরিকার ইতিহাসে সবচেয়ে কম বয়সে পররাষ্ট্রমন্ত্রী হয়েছিলেন রামসফেল্ড। গেরাল্ড ফোল্ড প্রেসিডেন্ট হওয়ার পরে প্রথম পররাষ্ট্রমন্ত্রী হয়েছিলেন রামসফেল্ড। ১৯৭৫ থেকে ’৭৭ সাল পর্যন্ত সে সময় পররাষ্ট্রমন্ত্রী হয়েছিলেন তিনি। মাত্র ৪৩ বছর বয়সে পররাষ্ট্রমন্ত্রী হয়ে রেকর্ড সৃষ্টি করেছিলেন রামসফেল্ড।

এরপর বুশের আমলে ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত ফের পররাষ্ট্রমন্ত্রী হন রামসফেল্ড। সে সময় একের পর এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হয় রামসফেল্ডকে। ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে আক্রমণের পর বুশ প্রশাসন সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের ঘোষণা করে। রামসফেল্ড আফগানিস্তানে সেনা পাঠানোর সিদ্ধান্ত নেন। এর এক বছরের মধ্যে ইরাকে সেনা পাঠানোর সিদ্ধান্ত নেয় বুশ প্রশাসন। তারও প্রধান কারিগর ছিলেন রামসফেল্ড।

১৯৩২ সালে শিকাগোয় জন্ম রামসফেল্ডের। এরপর প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা। ১৯৫৪ থেকে ’৫৭ সাল পর্যন্ত মার্কিন নেভিতে কাজ করেন তিনি। এরপর রাজনীতিতে যোগ দেন। মধ্যবর্তী সময়ে কিছুদিন ইনভেস্টমেন্ট ব্যাঙ্কার হিসেবেও কাজ করেছেন।রিপাবলিকান পার্টিতে যোগ দিয়ে একাধিকবার কংগ্রেসে নির্বাচিত হয়েছেন রামসফেল্ড। বরাবরই বুশের সমর্থক ছিলেন তিনি। শেষ জীবনেও রিপাবলিকানদের হয়ে প্রচার করেছেন।৮৮ বছর বয়সে নিউ মেক্সিকোর বাড়িতে মৃত্যু হয়েছে তার।

সূত্র : ডয়চে ভেলে