ভারতসহ ৮ দেশ থেকে বাংলাদেশে প্রবেশে নিষেধাজ্ঞা

ভারতসহ ৮ দেশ থেকে বাংলাদেশে প্রবেশে নিষেধাজ্ঞা

ভারতসহ ৮ দেশ থেকে বাংলাদেশে প্রবেশে নিষেধাজ্ঞা-

দেশে কোভিড-১৯ সংক্রমণের বর্তমান পরিস্থিতিতে ভারতসহ আটটি দেশ থেকে যাত্রীদের বাংলাদেশে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। সোমবার সন্ধ্যায় এক বিজ্ঞপ্তিতে বেবিচক এ তথ্য জানায়।

এতে বলা হয়, গ্রুপ এ এর আওতায় ভারত, নেপাল, দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, মঙ্গোলিয়া, নামিবিয়া, পানামা এবং তিউনিসিয়াসহ আটটি  দেশ থেকে যাত্রীদের বাংলাদেশে প্রবেশে নিষেধাজ্ঞা  দেয়া হয়েছে। এই নিষেধাজ্ঞা পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত কার্যকর থাকবে।

তবে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে কোনো বাংলাদেশি এই আটটি দেশে অবস্থান করলে দেশে ফেরার অনুমতি পাবেন।

বাংলাদেশি মেরিনার দেশে ফেরার আগের ১৫ দিনের মধ্যে এই আটটি দেশে থাকলে, তাদের পেশা সম্পর্কে তথ্য ও বৈধ কাগজপত্র দেখিয়ে দেশে ফিরতে পারবেন।

এক্ষেত্রে দেশে আসার পর  নিজ খরচে সরকার-মনোনীত হোটেলে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, গ্রুপ বি এর আওতায় আর্জেন্টিনা, ব্রাজিল, কলম্বিয়া, কোস্টারিকা, জর্জিয়া, কুয়েত, মালয়েশিয়া, মালদ্বীপ, ওমান, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য এবং উরুগুয়েসহ ১২টি দেশের যাত্রী বাংলাদেশে প্রবেশের অনুমতি পাবে।

এসব দেশ থেকে আগত যাত্রীদের টিকা দেয়া থাকলে ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে।  আর টিকা নেয়া না হলে নিজ খরচে সরকার মনোনীত হোটেলে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে। -ইউএনবি