গিনেস রেকর্ডের পথে বাংলাদেশের গরু

গিনেস রেকর্ডের পথে বাংলাদেশের গরু

গিনেস রেকর্ডের পথে বাংলাদেশের গরু

ভারতের কেরালা রাজ্যের পর এবার বাংলাদেশে দেখা মিললো বিশ্বের সবচেয়ে ছোট জাতের  গরুর। বাংলাদেশের গরুটির ওজন ও উচ্চতায় ভারতের গরুর চেয়ে ছোট। বিশ্বের প্রথম স্থানে থাকা কেরালার  চার বছর বয়সী ঐ গরুর ওজন ৪০ কেজি, উচ্চতায় ২৪ ইঞ্চি। সেখানে বাংলাদেশে পাওয়া এই গরুর বয়স, ওজন ও উচ্চতায় আরো ছোট।

বাংলাদেশের সাভার উপজেলার আশুলিয়া থানার চারিগ্রাম গ্রামে  গরুটির সন্ধান মিলেছে। দুই বছর বয়সী ২৬ কেজি ওজনের ২০ ইঞ্চি উচ্চতার গরুটির নাম রাখা হয়েছে "রানী"। এটি ভুটানের বক্সার ভুট্টো জাতের বামন গরু।

বর্তমানে এই গরুটি শিকড় এগ্রো ইন্ডাস্টিজ লিমিটেডের তত্ত্বাবধানে রয়েছে। ইতিমধ্যেই গিনেস রেকর্ডের জন্য আবেদন করেছে প্রতিষ্ঠানটি।

এ বিষয়ে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবু সুফিয়ান বলেন, গত ২রা জুলাই গিনেস বুক অফ ওয়াল্ড কর্তৃপক্ষের নিকট আমাদের এই খর্বাকৃতির গরুটি নিবন্ধন করার জন্য আবেদন সম্পূর্ণ করেছি। তারা আগামী ৯০ দিনের মধ্যে নিজেদের নিজস্ব প্রক্রিয়া সম্পূর্ণ করে আমাদের জানাবে। এরই মধ্যে আমরা গিনেস কর্তৃপক্ষের কাছ থেকে একটি ফিরতি ইমেইল পেয়েছি বলেও জানান এই পরিচালক। পশু চিকিৎসকদের মতে সুস্থ সবল গরুটির ওজন ও উচ্চতা আর বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা নেই।

গরুটির চিকিৎসায় নিয়োজিত থাকা ভেটেনারী চিকিৎসক ডা. মোহাম্মদ আতিকুজ্জামান বলেন, আমি অনেকদিন ধরে খর্বাকৃতির গরুটিকে পর্যবেক্ষণ করে আসছি। গরুটির ওজন ও উচ্চতা বাড়ার সম্ভাবনা নেই।

উল্লেখ্য গিনেস বুক অফ ওয়াল্ডের তথ্যানুযায়ী, বিশ্বের সবচেয়ে ছোট জাতের গরু রয়েছে ভারতের কেরালা রাজ্যে।  ম্যানিকাম নামে কেরালার গরুর ওজন ৪০ কেজি ও উচ্চতা ২৪ ইঞ্চি।