আইসল্যান্ডে 'ঠাণ্ড' করোনা, ৭ মাসে মৃত ১ জন

আইসল্যান্ডে 'ঠাণ্ড' করোনা, ৭ মাসে মৃত ১ জন

ছবি: সংগৃহীত

করোনাভাইরাসে অনেক দেশে প্রতিদিন হাজার হাজার মানুষের মৃত্যু হচ্ছে। স্বাস্থ্যবিধি পালন, টিকাদান কোনো কিছুই যেন কাজে আসছে না। আমেরিকা ও ইউরোপের দেশগুলোর অবস্থাই এক্ষেত্রে বেশি শোচনীয়। এর মধ্যে বাড়ছে তৃতীয় ঢেউয়ের আশঙ্কা। তবে ভিন্ন খবরও আছে। এখনো এমন কয়েকটি দেশ রয়েছে, যেখানে করোনা মহামারী হয়ে উঠতে পারেনি। আইসল্যান্ড এর মধ্যে অন্যতম। করোনা বা কোভিড-১৯ রোগকে পুরোপুরি নিয়ন্ত্রণে রেখেছে ইউরোপের এই দেশটি। আইসল্যান্ডে বর্তমানে কোভিড রোগী আছে ৬০ জন। আর চলতি বছর এ পর্যন্ত গত সাড়ে ছয় মাসে মৃত্যু হয়েছে মাত্র এক জনের।

গত সপ্তাহের শেষ দিকে আইসল্যান্ডের পক্ষ থেকে জানানো হয়েছে সারাদেশে অ্যাক্টিভ করোনায় আক্রান্ত মানুষের সংখ্যা রয়েছে মাত্র ৬০ জন। আইসল্যান্ডের পরিসংখ্য়ান বলছে, ২০২১ সালে কোভিডে দেশটিতে মাত্র একজন রোগী মারা গেছে।

পুরো ইউরোপের মধ্যে আইসল্যান্ডে মৃত্যুর হার সবচেয়ে কম। শেষ ছয় মাসে মহামারী নিয়ন্ত্রণে অত্যন্ত ভালো কাজ করেছে আইসল্যান্ড। তবে জুনের পর থেকে লকডাউন খুলে বাইরে বেরিয়ে আসায় করোনার ঘটনা ধীরে ধীরে বাড়ছে।

আইসল্যান্ডে এক সপ্তাহ আগে করোনা আক্রান্তের সংখ্যা ছিল মাত্র ৩৪। কিন্তু গত কয়েক দিনে সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬০ জন। আইসল্যান্ডের মোট জনসংখ্যা তিন লাখ ৬০ হাজার। এর মধ্যে মোট ছয় হাজার ৬৩৭ জন করোনা আক্রান্ত হয়েছেন। মোট মৃত্যু হয়েছে ৩০ জনের।

করোনার নতুন ভেরিয়েন্ট ডেল্টার খোঁজও মিলেছে আইসল্যান্ডে। মাত্র দু'জন এই ভেরিয়েন্টে আক্রান্ত হয়েছেন। ফলে এখন অতি সতর্ক রয়েছে আইসল্যান্ড। দেশের বেশিরভাগ মানুষ টিকা নিয়েছেন। ফলে পরিস্থিতি আর বিপর্যায়ের দিকে যাবে না বলেই আশা করছে দেশটির সরকার।

সূত্র : এই সময়